31 C
Dhaka
Saturday, May 18, 2024

দাসত্ব থেকে বেরিয়ে আসতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে: মির্জা ফখরুল

ডেস্ক রিপোর্ট:

দেশে কঠিন দুঃসময় চলছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এই অবস্থার পরিবর্তনে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার (২০ এপ্রিল) বিকেলে ডা.জাফরুল্লাহ চৌধুরীর নাগরিক স্মরণ সভায় দেশের বর্তমান অবস্থা তুলে ধরতে গিয়ে তিনি এ আহ্বান জানান।

মির্জা ফখরুল বলেন, আজ একটা দুঃসময়, কঠিন সময়… আমরা অতিক্রম করছি। রাজনৈতিক সংকট, অর্থনৈতিক সংকট ভয়াবহভাবে আমাদের আক্রমণ করেছে। এখানে বিচার ব্যবস্থা পুরোপুরিভাবে দলীয়করণ হয়ে গেছে, এখানে অর্থনীতিকে পুরোপুরিভাবে নিজেদের মতো করে তারা লুটপাট চালাচ্ছে। আজকে রাজনৈতিক ব্যবস্থাকে ধ্বংস করা হয়েছে, নির্বাচনী ব্যবস্থাকে একেবারে উপড়ে ফেলা হয়েছে।

তিনি বলেন, কিছুই এখন অবশিষ্ট নেই। ঐক্যের কথা আমরা বলি, মুক্তিযুদ্ধের চেতনার কথা আমরা বলি, সেই চেতনার লেশমাত্র এখন আর অবশিষ্ট নেই। যার জন্যে জাফরুল্লাহ চৌধুরীরা লড়াই করছিলেন, সেই মুক্তিযুদ্ধের চেতনাকে যদি আবার আমাদের ফিরিয়ে আনতে হয়, বাংলাদেশকে যদি সত্যিকার অর্থে একটা গণতান্ত্রিক রাষ্ট্রে আমরা পরিণত করতে চাই, তাহলে নতুনভাবে আবার বলীয়ান হয়ে জাফরুল্লাহ ভাইয়ের অনুপ্রেরণায় আমাদের বেরিয়ে আসতে হবে।

মির্জা ফখরুল বলেন, আসুন আমরা এই প্রতিজ্ঞা গ্রহণ করি… কে কী বলল সেটা ভাবার দরকার নেই। আমাদের মধ্যে যে আশা, যে আকাঙ্ক্ষা আছে, আমরা যারা একাত্তর সালে যুদ্ধ করেছি, আমরা যারা গণতান্ত্রিক বাংলাদেশ দেখতে চেয়েছি, গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য যারা প্রাণ দিয়েছি, যারা গুম হয়েছে তাদের সকলকে সেই সম্মানটুকু দেওয়ার জন্যে আমাদের আজ একটামাত্র দায়িত্ব… আসুন আমরা সবাই ঐক্যবদ্ধ হই।

বিএনপি মহাসচিব বলেন, আজকে এই ভয়াবহ দুঃশাসন, যারা আমাদের সমস্ত ভালো অর্জনগুলোকে কেড়ে নিয়েছে, আমাদের প্রতি মুহূর্তে পঙ্গু করে ফেলেছে, আমাদের পুরোপুরি একটা দাসে পরিণত করছে, এই দাসত্ব থেকে বেরিয়ে আসতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতেই হবে। এ ছাড়া, আর কোনো বিকল্প নেই।

ডা. জাফরুল্লাহ চৌধুরী সারাজীবন দেশের জন্য যুদ্ধ করে গেছেন উল্লেখ করে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিএনপি মহাসচিব।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিকেলে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এই নাগরিক স্মরণ সভার আয়োজন করে ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী স্মরণ সভা উদযাপন কমিটি।

সর্বশেষ সংবাদ

কানাডার বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদের সভাপতি হলেন জাবির সাবেক শিক্ষার্থী

জাবি প্রতিনিধি: কানাডার সাস্কেচুয়ান বিশ্ববিদ্যালয়ের কলেজ অফ এডুকেশন বিভাগের ছাত্রদের নেতৃত্বদানকারী সংগঠন সাস্কেচুয়ান এডুকেশন গ্র্যাজুয়েট স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক...

পাকিস্তানের দোসর হয়ে বিএনপি জনগণকে শোষণ করত: আইনমন্ত্রী

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বিএনপি পাকিস্তানের দালাল হয়ে জনগণকে শোষণ ও অত্যাচার করত।বিএনপির সময় ঋণখেলাপির পরিমাণ সবচেয়ে বেশি ছিল। শুক্রবার (১৭ মে) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া...

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে না: মার্কিন পররাষ্ট্র দপ্তর

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বেদান্ত প্যাটেল জানিয়েছেন, বাংলাদেশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে না। স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে...

উপজেলা নির্বাচন: এক আ.লীগ নেতার বংশ উচ্ছেদের হুমকি দিলেন আরেক নেতা

উপজেলা নির্বাচনে সমর্থন না দেওয়াকে কেন্দ্র করে এবার বংশ উচ্ছেদের হুমকিতে পড়েছেন সোনারগাঁও আওয়ামী লীগের এক নেতা। উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী বাবুল ওমর...

একবেলা যারা খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গ্রামের অর্থনীতি পাল্টে গেছে। যারা একবেলা ভাত খেতে পারতো না, এখন চারবেলা খায়। একসময় গ্রামে হাটবারের...