27 C
Dhaka
Thursday, October 17, 2024

প্রায় ২২ ঘন্টার চেষ্টায় নিয়ন্ত্রণে তুলা গুদামের আগুন

- Advertisement -

চট্টগ্রামের সীতাকুণ্ডের ছোট কুমিরা এলাকায় ইউনিটেক্স স্পিনিং মিল লিমিটেডের তুলার গুদামে গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় আগুন লাগার ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট, সেনাবাহিনীর ৪টি, নৌবাহিনীর ৪টি, বিমানবাহিনীর ২টি, বিজিবির ৪টি ফায়ার ফাইটিং ইউনিটসহ ২৩ ইউনিটের প্রায় ২২ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। আজ রোববার সকাল সাড়ে আটটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, গুদামটিতে ঝালাইয়ের কাজ করার সময় আগুন লাগে। এরপর মুহূর্তেই আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। সন্ধ্যায় তিনি ঘটনাস্থলে এসে আগুনের ভয়াবহতা দেখে সেনা, বিমান ও নৌবাহিনী এবং বিজিবির ফায়ার ইউনিটের সহযোগিতা চান। তুলার গুদামটিতে ২ হাজার ৭০০ টন আমদানি করা তুলা ছিল বলে জানান তিনি।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আবদুল মালেক বলেন, সকাল সাড়ে আটটার দিকে আগুন নিয়ন্ত্রণে এসেছে। এখন চলছে ডাম্পিংয়ের কাজ। সকাল সাড়ে নয়টার দিকে আগুন পুরোপুরি নিভে যাওয়ার ঘোষণা দিতে পারার আশা করছেন তাঁরা। এরপর ফায়ার সার্ভিসের ইউনিটগুলোকে গুরুত্ব অনুসারে তুলে নেওয়া হবে। অগ্নিকাণ্ডের ঘটনাস্থলের আশপাশের পানির উৎস শেষ হয়ে যাওয়ায় আগুন নেভাতে বিপাকে পড়েছিলেন তাঁরা। দু–তিন কিলোমিটার দূরের পুকুর থেকে পানি আনতে হয়েছে। তুলার আগুন খুব সহজে নেভে না। এ কারণে সময় বেশি লেগেছে।

বিমানবাহিনীর ফায়ার ইউনিটের কমান্ডার নাদেরুজ্জামান বলেন, তাঁরা এসে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষকে সহযোগিতা করেছেন। দূর থেকে পানি এনে আগুন নির্বাপণে কাজ করেছেন। এখন আর দৃশ্যমান কোনো আগুন নেই। আগুন পুরোপুরি নির্বাপণ হওয়ার পথে।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদাত হোসেন গণমাধ্যমকে বলেন, আজ থেকে তারা তদন্তকাজ শুরু করবেন। ওয়েল্ডিং থেকে আগুনের সূত্রপাত, বিষয়টিকে সামনে রেখে কাজ শুরু করবেন তারা। এখন ফায়ার সার্ভিস ও বিমানবাহিনীর ফায়ার ইউনিটের সদস্যরা কাজ করছেন। আগুন নিয়ন্ত্রণ আসার পর সকাল আটটার দিকে অন্য বাহিনীর সদস্যরা ফিরে গেছেন।

এ ঘটনার তদন্তে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক বদিউল আলমকে প্রধান করে ১০ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। তাদেরকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সীতাকুণ্ডের কুমিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোরশেদ হোসেন চৌধুরী বলেন, সিপি কারখানাটি বন্ধ হওয়ার পর স্থানীয় জাহাজভাঙা কারখানা এস এল স্টিলের মালিক লোকমান হোসেন সেটিকে কিনে নেন। কিন্তু তিনি ব্যবসা করার জন্য ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্সসহ সরকারি কোনো কাগজপত্র নেননি। পরে তিনি গুদামটিকে ইউনিটেক্স স্পিনিং মিলস লিমিটেডের কাছে ভাড়া দিয়ে দেন।

এর আগে গত ৪ মার্চ বিকেলে সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের কেশবপুর এলাকার সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণে ৭ জন নিহত ও ২৪ জন আহত হয়েছেন। গত বছরের ৪ জুন বিএম কনটেইনার ডিপোতে রাসায়নিকের কনটেইনারে বিস্ফোরণে ৫০ জন নিহত ও ২ শতাধিক ব্যক্তি আহত হয়েছিলেন।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
আওয়ামী বিচারপতিদের নিয়ে এবার যে বি'স্ফো'রক মন্তব্য করলেন জামায়াত মুখপাত্র ব্যারিস্টার আবু বকর মোল্লা
08:34
Video thumbnail
আল্লাহ'র দোহাই লাগে আপনারা কালই প'দত্যা'গ করুণ, আদালত প্রাঙ্গন ঘে'রাও নিয়ে এডঃ মামুন মাহবুব
09:18
Video thumbnail
বর্তমান সরকারকে আরো কঠোর হতে হবে, আওয়ামীলীগকে নিয়ে যা বললেন ফরহাদ কবির
08:05
Video thumbnail
ঘেরাও প্রতিবাদ, উত্তাল আদালত প্রাঙ্গন।জাতির পিতা বিতর্ক ও জাতীয় দিবসগুলো বাতিল প্রসঙ্গ।
01:39:33
Video thumbnail
দুর্ভাগ্য, না কি ব্যর্থতা? এখনও অ'প'রাধীরা দাপিয়ে বেড়াচ্ছে! সমস্যাটা আসলে কোথায়? মনজুর আহমেদ চৌধুরী
08:01
Video thumbnail
আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও নির্বাচন কাঠামো নিয়ে অবাক করা তথ্য দিলেন ড. সিনহা এম এ সাঈদ
15:16
Video thumbnail
আ. লীগ নেতা জা'মি'ন পায়, মাহমুদুর রহমান জে'লে ছিল কেন? কৃষকদল নেতার বি'ক্ষু'ব্ধ প্রতিক্রিয়া
09:41
Video thumbnail
চব্বিশের বি’প্ল’ব যে কারণে সফল হয়নি: রাষ্ট্রপতি ও সেনাপ্রধানকে নিয়ে ক’ঠি’ন মন্তব্য দর্শকের
13:49
Video thumbnail
আ. লীগ যতদিন অ'বৈ'ধভাবে ক্ষমতায় ছিল ততদিন এদেরকে নি'ষি'দ্ধ করা দরকার: ভিপি ইব্রাহিম
12:58
Video thumbnail
ড. ইউনূস জনগণের কথা শোনেন না! ড. ইউনূসের যেসব ব্যর্থতার কথা জানালেন ড. মনজুর আহমেদ চৌধুরী
14:45

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe