29 C
Dhaka
Thursday, September 19, 2024

ফের বেড়েছে ডলারের দাম, রেমিট্যান্স যত টাকা বাড়ল

ডেস্ক রিপোর্ট:

ডলারের দাম আরেকদফা বাড়িয়ে রেমিট্যান্স ও রফতানি আয়ের সাথে দাম পুনর্নির্ধারণ করা হয়েছে। এখন থেকে বৈধ পথে রেমিট্যান্স পাঠালে প্রতি ডলারে পাওয়া যাবে ১০৮ টাকা ৫০ পয়সা। সরকারের আড়াই শতাংশ প্রণোদনাসহ প্রবাসী আয়ে মিলবে ১১১ টাকা। আর রফতানিকারকরা প্রতি ডলারের বিপরীতে পাবেন ১০৭ টাকা। এতদিন রেমিট্যান্সের ডলারের দাম ছিল ১০৮ টাকা ও রফতানি আয়ে ছিল ১০৬ টাকা।

বুধবার (৩১ মে) ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। আগামীকাল বৃহস্পতিবার (১ জুন) থেকে নতুন দামের সিদ্ধান্ত কার্যকর করা হবে।

সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আফজাল করিম, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।

এ বৈঠক নিয়ে সোনালী ব্যাংকের এমডি মো. আফজাল করিম বলেন, ডলারের ডিমান্ড-সাপ্লাই পর্যালোচনা করে সিদ্ধান্ত নেই। সেই আলোকে আজকের সভায় রেমিট্যান্সের ডলার রেট ৫০ পয়সা ও রফতানি আয়ে ১ টাকা দাম বাড়িয়ে পুনর্নির্ধারণ করা হয়েছে। আগামীকাল (বৃহস্পতিবার) থেকে প্রতি ডলার রেমিট্যান্সের বিপরীতে ব্যাংক রেট ১০৮ টাকা ৫০ পয়সা আর রফতানি আয়ের প্রতি ডলারে মিলবে ১০৭ টাকা।

এর আগে মঙ্গলবার (৩০ মে) বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, আন্তব্যাংকে ডলার লেনদেন হচ্ছে ১০৮ টাকা ৫০ পয়সা দামে।

গত সপ্তাহে আন্তব্যাংক লেনদেনে ডলারের দাম ১০৮ টাকা ৭৫ পয়সায় উঠেছিল। যা ছিল দেশের ইতিহাসে এ যাবৎকালের সর্বোচ্চ বিনিময় হার। আজ (বুধবার) কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ এক ডলার কিনতে গ্রাহক‌দের গুনতে হয়েছে ১১১ টাকা ৬০ পয়সা থেকে ১১২ টাকা।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...