27 C
Dhaka
Tuesday, September 17, 2024

বাণিজ্যিক ব্যাংকের উপর নতুন নিষেধাজ্ঞা দিলো কেন্দ্রীয় ব্যাংক

ডেস্ক রিপোর্ট:

সরকারি সিদ্ধান্তের বাস্তবায়ন এবং বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় ব্যাংকগুলোর খরচে নিত্যনতুন উপায়ে লাগাম টানছে কেন্দ্রীয় ব্যাংক। একদিন আগেই এসেছিলো বিদ্যুৎ ও জ্বালানিতে ব্যয় কমানোর নির্দেশনা। এবার নতুন গাড়ি কেনার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

চলতি অর্থবছরে আপ্যায়ন, ভ্রমণ, আসবাবপত্রসহ অন্যান্য কেনাকাটায় বরাদ্দের সর্বোচ্চ ৫০ শতাংশ খরচ করা যাবে। বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত নির্দেশনা ব্যাংকগুলোতে পাঠানো হয়।

আমদানি দায় বৃদ্ধিসহ বিভিন্ন কারণে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ পরিস্থিতি বর্তমানে প্রশ্নের মুখে। গত আগস্টে ৪৮ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করা রিজার্ভ নেমেছে ৪০ বিলিয়ন ডলারের নিচে। বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের লক্ষে সরকারি অফিসগুলোতে ব্যয় সাশ্রয়ের বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে। তারই আলোকে ব্যাংকগুলোতেও খরচ সাশ্রয় করতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ব্যাংকের পরিচালন ও উন্নয়ন ব্যয় কমানোর লক্ষে নতুন বা প্রতিস্থাপক হিসেবে সব ধরনের যানবাহন কেনা বন্ধ থাকবে। শুধুমাত্র জরুরি ও অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় আপ্যায়ন, ভ্রমণ, কম্পিউটার ও আনুষঙ্গিক, বৈদ্যুতিক সরঞ্জাম, আসবাবপত্র ও অন্যান্য মনিহারি খাতে বরাদ্দ অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ খরচ করা যাবে। সাশ্রয় করা অর্থ অন্য কোনো খাতে বরাদ্দ বা ব্যয় করা যাবে না। এছাড়া ব্যয় কমানো সংক্রান্ত তথ্য ও দলিলাদি ব্যাংকের প্রধান কার্যালয়ে সংরক্ষণ করতে হবে। পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শক দল তথ্য চাইলে তাদের সরবরাহ করতে হবে।

এতে আরও বলা হয়েছে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকার ২০২২-২৩ অর্থবছরে কিছু খাতে পরিচালন ও উন্নয়ন ব্যয় স্থগিত বা কমানোর সিদ্ধান্ত হয়েছে। এ প্রেক্ষাপটে ব্যাংকগুলো ২০২২ পঞ্জিকা বছরের শেষ ৬ মাস এবং আগামী বছরের প্রথম ৬ মাস কিছু খাতে পরিচালন ও উন্নয়ন ব্যয় কমানোর লক্ষে এ নির্দেশনা দেওয়া হলো। চলতি বছর ও আগামী বছরের বার্ষিক আর্থিক প্রতিবেদনে ব্যয় কমানোর বিষয়টি সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...