27 C
Dhaka
Wednesday, October 16, 2024

ভূরাজনৈতিক কারণে বাংলাদেশ ব্রিকসের সদস্যপদ পায়নি: পররাষ্ট্র সচিব

- Advertisement -

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার আঞ্চলিক জোট ব্রিকসের সদস্যপদ নিয়ে এবার কিছুটা আশাবাদী ছিলো বাংলাদেশ। বিশেষত দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির আমন্ত্রণ পাবার পর বাংলাদেশ ব্রিকসের সদস্য হবার বিষয়ে এমন প্রত্যাশা বাড়ে। তবে শেষ পর্যন্ত ব্রিকসের সদস্যপদ পায়নি বাংলাদেশ।

সদস্যপদ না পাওয়ার কারণ হিসেবে পরারাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, রাজনৈতিক ও আঞ্চলিক অনেক ইস্যুর কারণে বাংলাদেশ এবার সদস্য পায়নি।

রবিবার (২৭ আগস্ট) পররাষ্ট্র সচিব সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমনটা জানান। তিনি বলেন, দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির আমন্ত্রণে বাংলাদেশ ব্রিকসে আবেদন করেছিলো। কিন্তু আঞ্চলিক ভারসাম্যের সমীকরণে এবার সদস্য দেয়া হয়নি। ভবিষ্যতে পাবেন বলে আশা করেন তিনি।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, দাওয়াতের উত্তরে মাননীয় প্রধানমন্ত্রী বলেছিলেন যে, আমরা সেখানে যাব। আমরা যেকোনো ফরম্যাটে ব্রিকসে যোগ দিতে আগ্রহী। রাজনৈতিক এবং আঞ্চলিক অনেক ইস্যু আছে। যেমন- এখানে ব্যালান্স করার একটা ব্যাপার আছে। ল্যাটিন আমেরিকা থেকে একজনকে নিয়েছে আফ্রিকা থেকে নিয়েছে আবার নর্থ আফ্রিকা থেকে নিয়েছে। আবার মধ্যপ্রাচ্য থেকে নিয়েছে। নতুন করে আবেদন করার কিছু নেই। আমরা যোগাযোগে আছি।

পররাষ্ট্র সচিব আরও জানান, এই জোটের রাজনৈতিক সদস্য না হলেও বাংলাদেশ অর্থনৈতিক সদস্য হিসেবে আছে। কারন ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংক- এনডিবি’র অংশীদার বাংলাদেশ।

পররাষ্ট্র সচিব বলেন, পলিটিক্যাল লেবেলে আপনারা বলতে পারেন এবার ছয়জনের মধ্যে ছিলাম না। ট্যাঞ্জিবেল আউটকামে দিকে যদি যাচাই করে দেখেন একমাত্র এনডিবি ছাড়া তেমন একটা চোখে পড়ে না। এনডিবির যেহেতু আমরা পার্ট সেহেতু এখানে আশাহত হওয়ার কেমন কিছু আমরা দেখছি না।

রোহিঙ্গা ইস্যুতে তিনি বলেন, ডিসেম্বরের মধ্যে বহুল প্রত্যাশিত রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাপোসার আমন্ত্রণে ২২ থেকে ২৪ অগাস্ট পর্যন্ত অনুষ্ঠিত পঞ্চদশ ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী। ৪০টিরও বেশি দেশ এবার ব্রিকসে যোগ দিতে আগ্রহ প্রকাশ করে। এর মধ্যে ২২টি দেশ এই জোটে যোগ দেয়ার জন্য আনুষ্ঠানিক আবেদন করে।

বিশ্ব অর্থনীতির এক-চতুর্থাংশের নিয়ন্ত্রণকারী পাঁচ দেশের জোট ব্রিকসে যোগ দিতে শেষ পর্যন্ত আমন্ত্রণ পায় সৌদি আরব, ইরান, মিশর, সংযুক্ত আরব আমিরাত, ইথিওপিয়া ও আর্জেন্টিনা। বাংলাদেশ সদস্যপদ না পাওয়ায় দেশের রাজনৈতিক ও কূটনৈতিক মহলে নানা আলোচনা রয়েছে।

ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীনের অর্থনৈতিক জোট ব্রিক-এর প্রথম আনুষ্ঠানিক সম্মেলন হয় ২০০৯ সালে। পরের বছর দক্ষিণ আফ্রিকার যোগ দিলে জোটের নাম হয় ব্রিকস। এই জোটের উদ্যোগে ২০১৫ সালের ২১ জুলাই যাত্রা করে নিউ ডেভলেপমেন্ট ব্যাংক-এনডিবি।
২০২১ সালেই এনডিবিতে যোগ দেয় বাংলাদেশ। মূল জোটেও বাংলাদেশ যোগ দিতে চায়, সে কথা গত জুনে এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ফরমাল অ্যাপ্লিকেশন আমরা আগে করিনি। এতে যোগ দিলে লাভ কী লোকাসান কী সেটা আমরা পর্যলোচনা করছি। যারা এটা নিয়ে হইচই করছেন তারা একটু বাগাড়ম্বর করছেন।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
ড. ইউনূস জনগণের কথা শোনেন না! ড. ইউনূসের যেসব ব্যর্থতার কথা জানালেন ড. মনজুর আহমেদ চৌধুরী
14:45
Video thumbnail
ড. ইউনূস প্রমাণ করছেন তিনি রাজনীতি বুঝেন না! এ কী বললেন ড. সিনহা এম এ সাঈদ?
14:15
Video thumbnail
আইন শৃঙ্খলা ও বাজার নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা কি প্রমাণিত? কোন উপদেষ্টার কি উদ্দেশ্য?
01:30:27
Video thumbnail
পুলিশের সাথে কল রেকর্ড ফাঁ*স! এবার নিজের অবস্থান জানালেন সেই নেতা শেখ রেজওয়ান!
06:33
Video thumbnail
ড. ইউনূসের সরকারের ফেইল ঠে'কা'তে কী কী করা প্রয়োজন তা নিয়ে এবার মুখ খুললেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
13:08
Video thumbnail
'সরিষার মধ্যে ভূঁ*ত' পুলিশের সাহস নিয়ে বো*/মা ফা'টা*লে'ন ড. সোলায়মান চৌধুরী
11:25
Video thumbnail
আওয়ামী লীগ খুব দ্রুত আসতে পারে দুইটি কারণে! কী সেই দুই কারণ? জানালেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
11:38
Video thumbnail
বিএনপির আন্দোলনের হুঁশিয়ারি। আঃলীগ ফেরার সম্ভাবনা এবং প্রত্যাশা ও ব্যর্থতার সরকার।
01:19:44
Video thumbnail
কল রেকর্ড ফাঁ'স | মা'ম'লা নেওয়ায় পুলিশকে হু'ম'কি জামায়াত নেতার
05:46
Video thumbnail
মির্জা ফখরুলের মেয়েও কি মাস্টারমাইন্ড? আ’ন্দো’লনের সময় তার এ্যাকটিভিটি জানালেন মেজর রেজা
08:32

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe