30 C
Dhaka
Tuesday, October 15, 2024

রমজানে মানুষের কষ্ট হলেও হাহাকার নেই: বাণিজ্যমন্ত্রী

- Advertisement -

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি বলেছেন, আমরা প্রতি মাসে ৭ থেকে ৮শ কোটি টাকা ভর্তুকি দিয়ে টিসিবির মাধ্যমে অসচ্ছলদের মাঝে নিত্যপ্রয়োজনীয় পণ্য দিচ্ছি। এতে রমজানে মানুষের কষ্ট হলেও হাহাকার নেই। আমরা একেবারেই যে পথে বসে গেছি; দেশ চালাতে পারছি না তা কিন্তু না। আপনারা সাংবাদিকরা সেই সত্যটা জাতির কাছে তুলে ধরেন।

এসময় সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের আহ্বান জানান তিনি। তিনি বলেন, ‘সবাইকে সহযোগিতা করতে হবে। সবাই মিলে আন্তরিকভাবে কাজ করলে দেশের অবস্থা আরও ভালোর দিকে যাবে।’

আজ রোববার (০৯ এপ্রিল) সকালে রংপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে বরাদ্দকৃত করোনাকালীন প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এ সময় রংপুর জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সভাপতিত্বে চেক বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আবু জাফর, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক এ ডব্লিউএম রায়হান শাহ, পীরগাছা উপজেলা চেয়ারম্যান আবু নাসের মো. শাহ মাহবুবার রহমান, রংপুর প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক যুগান্তরের ব্যুরো প্রধান মাহবুব রহমান প্রমুখ।

বিএনপিকে উদ্দেশ্য করে বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের মুদ্রাস্ফীতি শতকরা ৯ ভাগ হলেও বিএনপির দরদের দেশ পাকিস্তানের ৩৫ ভাগ। পাগলে কি না বলে, আমি পরেরটা বলতে চাই না। আমাদের বৈশ্বিক অবস্থা জানতে হবে। বৈশ্বিক অবস্থা বিবেচনায় বাংলাদেশের মানুষ ভালো আছে। এ কারণে বিএনপির উচিত বৈশ্বিক অবস্থা বিবেচনা করে বাংলাদেশ নিয়ে সমালোচনা করা।

চিলমারী নৌবন্দর প্রসঙ্গে তিনি বলেন, চিলমারী নৌবন্দর অনেক গুরুত্বপূর্ণ। এটি নিয়ে প্রধানমন্ত্রীও অনেক আন্তরিক। একনেকে নৌবন্দরের জন্য সাড়ে ৪শ থেকে ৫শ কোটি টাকা পাস হয়েছে। জমি নিয়ে জটিলতার কারণে চিলমারী নৌবন্দরের কাজে ধীরগতি এসেছিল। বর্তমানেই সেটি কেটে গেছে। আগামী এক থেকে দেড় বছরের মধ্যে নৌবন্দরের কাজ সম্পন্ন হবে। এছাড়া নদীর নাব্যতা ঠিক রাখা গেলে উত্তর-পূর্ব ভারতের প্রবেশদ্বার হিসেবে এই নৌরুট ব্যবহার করা যেতে পারে। এতে করে ভৌগোলিক কারণে আমরা ভারতের সেভেন সিস্টারে ব্যবসা-বাণিজ্য বাড়াতে পারব। এছাড়া প্রধানমন্ত্রীর নির্দেশে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আমরা ব্যবসা-বাণিজ্য বাড়ানোর চেষ্টা করছি।

টিপু মুনশি বলেন, উত্তরবঙ্গে কৃষিভিত্তিক শিল্প-কারখানা গড়ে তোলার খুব চেষ্টা করা হচ্ছে। স্পেনের একটি টিম স্পেন ও বাংলাদেশ যৌথ বিনিয়োগে রংপুরের বদরগঞ্জে একটি এগ্রো প্রসেসিং ইন্ডাস্ট্রি করবে। এজন্য ২৩ একর জমি দেখা হয়েছে। তারা জমি কিনে নিজেরা ভুট্টা উৎপাদন করবে পাশাপাশি স্থানীয় কৃষকদের মাধ্যমে চুক্তি ভিত্তিকভাবে ভুট্টা উৎপাদন করাবে। আমি ওদের স্পেনে গিয়ে দেখেছি, তারা গত ৪০ বছর আগে স্পেনের সবচেয়ে গরিব এলাকা ছিল, কৃষির কারণে বর্তমানে ওই এলাকা স্পেনের সবচেয়ে ধনী এলাকা।

তিনি বলেন, পঞ্চগড়ে হাসপাতাল নির্মাণ কার্যক্রমে এসে চীনের অ্যাম্বাসেডরের সঙ্গে কথা হয়েছে। তারাও উত্তরবঙ্গে কৃষিভিত্তিক শিল্পকারখানা গড়ে তুলতে অনেক আগ্রহী।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, সামনের দিনগুলো আমাদের দেশের ও উত্তরবঙ্গের জন্য বড় সুন্দর ও উজ্জ্বল ভবিষ্যৎ। বগুড়া থেকে রংপুর হয়ে গ্যাস লাইন সৈয়দপুর পর্যন্ত চলে গেছে। আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে দেশের টার্গেট এলাকা হবে উত্তরবঙ্গ।

এর আগে তিনি রংপুর জেলায় কর্মরত ২৯ জন সাংবাদিকদের মাঝে ১০ হাজার টাকা করে মোট দুই লাখ ৯০ হাজার টাকা করোনাকালীন প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার চেক বিতরণ করেন।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
পুলিশের সাথে কল রেকর্ড ফাঁ*স! এবার নিজের অবস্থান জানালেন সেই নেতা শেখ রেজওয়ান!
06:33
Video thumbnail
ড. ইউনূসের সরকারের ফেইল ঠে'কা'তে কী কী করা প্রয়োজন তা নিয়ে এবার মুখ খুললেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
13:08
Video thumbnail
'সরিষার মধ্যে ভূঁ*ত' পুলিশের সাহস নিয়ে বো*/মা ফা'টা*লে'ন ড. সোলায়মান চৌধুরী
11:25
Video thumbnail
আওয়ামী লীগ খুব দ্রুত আসতে পারে দুইটি কারণে! কী সেই দুই কারণ? জানালেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
11:38
Video thumbnail
বিএনপির আন্দোলনের হুঁশিয়ারি। আঃলীগ ফেরার সম্ভাবনা এবং প্রত্যাশা ও ব্যর্থতার সরকার।
01:19:44
Video thumbnail
কল রেকর্ড ফাঁ'স | মা'ম'লা নেওয়ায় পুলিশকে হু'ম'কি জামায়াত নেতার
05:46
Video thumbnail
মির্জা ফখরুলের মেয়েও কি মাস্টারমাইন্ড? আ’ন্দো’লনের সময় তার এ্যাকটিভিটি জানালেন মেজর রেজা
08:32
Video thumbnail
বিপিএল নিয়ে শাকিব খানের বক্তব্য ‘যাওয়ার জন্য নয়, থাকার জন্যই এসেছি’
10:40
Video thumbnail
আমরা দেখতে চাই তোমরা চাবুক নিয়ে বি’প্ল’বী সরকার গড়তে পারছো কিনা: সমন্বয়কদের উদ্দেশ্যে ড. সিনহা
14:33
Video thumbnail
যারা ভাইরাল হয় তারাই শুধু ক্রেডিট পায়, অন্যদের কোন খোঁজ থাকে না: মেজর রেজাউল করীম রেজা (অব.)
12:10

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe