27 C
Dhaka
Tuesday, September 17, 2024

রাসূলের বিরুদ্ধে কটূক্তি; ভারতীয় গমের উপর আমিরাতের নিষেধাজ্ঞা

ডেস্ক রিপোর্ট:

এবার ভারতের উপর বাণিজ্যিক পর্যায়ে নিষেধাজ্ঞা দিলো মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত। ভার থেকে কেনা গম এবং গমজাত আটা-ময়দা রপ্তানির ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। আগামী চার মাসের জন্য ভারত থেকে গম কেনার ওপরও নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যমগুলো।

কিন্তু নিষেধাজ্ঞার কোনও কারণ প্রকাশিত এসব সংবাদে ব্যাখ্যা করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে, মহানবী হযরত মোহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কে নিয়ে বিজেপি নেতা নূপুর শর্মা-নবীন জিন্দালদের সাম্প্রতিক বিতর্কিত মন্তব্যের জেরেই এমন সিদ্ধান্ত।

উল্লেখ্য, ভারতের নিজস্ব বাজারের চাহিদা মেটাতে গত ১৪ মে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছিলো নরেন্দ্র মোদী সরকার। আর ইউক্রেন যুদ্ধের আবহে নয়াদিল্লির এই সিদ্ধান্তের জেরে ইউরোপ ও পশ্চিম এশিয়ায় গমের দাম বাড়তে শুরু করে। একাধিক দেশ এবং আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)-এর পক্ষ থেকে ইতিমধ্যেই সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন জানানো হয়েছে ভারতের কাছে। তবে এমন অবস্থায় আবার বিপরীত পক্ষে অবস্থান নিয়েছে আরব আমিরাত।

কূটনীতি বিশেষজ্ঞদের মতে, ভারতের শাসকদলের নেতা-নেত্রীদের একাংশের বিতর্কিত মন্তব্যই এমন সিদ্ধান্তের কারণ। গত মাসের শেষদিকে এক টেলিভিশন বিতর্কে মহানবীকে নিয়ে বিজেপি মুখপাত্র (বর্তমানে সাসপেন্ড) নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে আরব দুনিয়ায় প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতকে। সৌদি আরব, কাতার-সহ একাধিক দেশের শপিং মলে ভারতীয় পণ্য বিক্রি ঘিরেও নিষেধাজ্ঞা জারি হয়।

প্রসঙ্গত, সাধারণ ভাবে গম রপ্তানি বন্ধ করলেও চুক্তি অনুযায়ী সংযুক্ত আরব আমিরাতকে গম সরবরাহ জারি রেখেছিলো ভারত। সংযুক্ত আরব আমিরাতের সঙ্গেই নিঃশুল্ক বাণিজ্য চুক্তি রয়েছে দেশটির।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...