30 C
Dhaka
Thursday, September 19, 2024

শ্যামলীতে ভবনে আগুন: একজনের মরদেহ উদ্ধার

ডেস্ক রিপোর্ট:

রাজধানীর শ্যামলীতে বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় একজন নিহতের খবর পাওয়া গেছে। ভবনের ১৯ তলা থেকে তার মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস। অতিরিক্ত ধোঁয়ার কারণে তার মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

বৃহস্পতিবার (১ জুন) দিবাগত রাতে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন অ্যান্ড মেনটেনেন্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য জানান। আগুন নিয়ন্ত্রণের পর তিনি সাংবাদিকদের সাথে ব্রিফ করেন।

তিনি বলেন, ‘প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ডাকলাইন থেকে আগুন লেগে থাকতে পারে। ডাকলাইনে সাধারণত শর্ট সার্কিট থেকে আগুনের ঘটনাগুলো হয়। নিচতলা থেকে শুরু করে সব জায়গায় ছিল। কোথা থেকে আগুনের সূত্রপাত তা তদন্ত সাপেক্ষে বলা যাবে। ডাকলাইনটি নিচতলা থেকে শুরু করে ২০তলা পর্যন্ত বিস্তৃত। আমরা ভবনের ১৯ তলায় বেশি আগুন পেয়েছি।’

তাজুল ইসলাম বলেন, নিহত ব্যক্তি ধোঁয়ার ব্যাপকতার কারণেই মারা গেছেন বলে ধারণা করছে ফায়ার সার্ভিস। আমরা প্রাথমিক চিকিৎসা দিয়ে সব ধরনের চেষ্টা করেছি তাকে বাঁচাতে। তাকে উনিশ তলায় পড়ে থাকতে দেখি। ভবন সার্চ করতে গিয়ে তাকে আমরা পাই। অগ্নি নিরাপত্তার জন্য এক্সটিংউইসারগুলো কাজ করেছে।

তিনি আরও বলেন, ওয়াটার রিজার্ভার থাকলেও রিজার্ভ ট্যাংকি থেকে পানি উত্তোলনের পয়েন্ট ছিল না। যেসব পয়েন্ট পাওয়া গেছে সেগুলো সবগুলোই ইনএকটিভ ছিল। এই ভবনটিতে সেফটি প্ল্যান ছিল কিনা বিষয়গুলো খতিয়ে দেখা হবে। আপাত দৃষ্টিতে দেখা যাচ্ছে সেফটি প্ল্যান থাকলেও সেগুলো বাস্তবায়ন করা হয়নি।

এর আগে রাত ২ টা ৪ মিনিটে প্রায় আড়াই ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মিডিয়া শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাজাহান শিকদার বলেন, ফায়ার সার্ভিসের ১৮ টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে এনেছে। ভবন থেকে এখন পর্যন্ত ৪ নারীসহ ২৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

ভবনটিতে বেশ কয়েকটি ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য এসবিএফ ডায়ালাইসিস সেন্টার, নূরজাহান অর্থোপেডিক অ্যান্ড জেনারেল হাসপাতাল, ঢাকা ট্রমা সেন্টার অ্যান্ড স্পেশালাইজড হসপিটাল।

আগুন লাগার পর হাসপাতালগুলোতে থাকা রোগীদের নিচে নামিয়ে নেওয়া হয়েছে। সেইসব রোগীদের এখন ঠাঁই হয়েছে ভবনের পাশের রাস্তায়। রোগীদের স্বজনরা তাদেরকে নিয়ে রাস্তায় বসে আছে।

এর আগে বৃহস্পতিবার (১ জুন) রাত ১১টা ২৫ মিনিটে ভবনটির ৭ তলায় আগুন লাগে। পরবর্তীতে ১১টা ৩৫ মিনিটে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ইউনিট পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। 

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...