33 C
Dhaka
Thursday, September 19, 2024

সয়াবিন তেলের দাম লিটারে ১৫ টাকা বাড়াতে চান পরিশোধনকারীরা

ডেস্ক রিপোর্ট:

বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন (বিটিসি) উচ্চ উৎপাদন খরচের কারণে ভোজ্যতেলের দাম বাড়ানোর প্রস্তাব বিবেচনা করছে। এতে সয়াবিন তেলের দাম বাড়তে পারে।

ভোজ্যতেল পরিশোধন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিভিওআরবিএমএ) সয়াবিন তেলের দাম লিটার প্রতি ১৫ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

তেল পরিশোধনকারীরা যুক্তি দিয়েছেন যে সয়াবিন তেলের দাম সমন্বয় না করা হলে বিশ্ববাজারে উচ্চ উৎপাদন খরচ ও দাম বৃদ্ধির কারণে ব্যবসায়ীদের লোকসান গুনতে হবে।

পরিশোধনকারীরা গত মঙ্গলবার বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের কাছে একটি চিঠি জমা দিয়ে সরকারকে রবিবারের (আগামীকাল) মধ্যে দাম পুনরায় সমন্বয় করার আহ্বান জানিয়েছে। সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা কমানোর এক মাস পর পরিশোধনকারীরা এই প্রস্তাব দিয়েছেন।

বিভিওআরবিএমএ-এর প্রধান নির্বাহী নুরুল ইসলাম মোল্লা ইউএনবিকে জানান, বাণিজ্য সচিবকে পরিস্থিতি বর্ণনা করা হয়েছে।

৩ অক্টোবর প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠকের পর অ্যাসোসিয়েশনটি লিটারে ১৪ টাকা দাম কমায়। খোলা এক লিটার সয়াবিন তেলের দাম ১৫৮ টাকা, এক লিটারের বোতলের দাম ১৭৮ টাকা এবং ৫ লিটারের বোতলের দাম ৮৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...