27 C
Dhaka
Tuesday, September 17, 2024

সোমবার থেকে রাত ৮টার পর বন্ধ থাকবে সব দোকানপাট

ডেস্ক রিপোর্ট:

দেশে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য রাত ৮টার পর সারাদেশের দোকান, শপিংমল, মার্কেট, বিপণি বিতান বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। সোমবার(২০ জুন) থেকে  এই সিদ্ধান্ত কার্যকর হবে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট বৈশ্বিক সংকট পরিস্থিতি বিবেচনায় সরকার এমন সিদ্ধান্তের দিকে যাচ্ছেবলে জানা গেছে।

আজ রবিবার(১৯ জুন) সচিবালয়ে এ সংক্রান্ত কমিটির এক বৈঠক শেষে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান গণমাধ্যমকে এমনটা জানিয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে রাত ৮টার পরে সব দোকানপাট বন্ধ থাকবে। এ সিদ্ধান্ত কাল থেকেই কার্যকর করা হবে।

‘ইতোমধ্যে এ নির্দেশনা সারা দেশের উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে এবং এটি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে সরকার’, যোগ করেন প্রতিমন্ত্রী। 

গত বৃহস্পতিবার (১৬ জুন) প্রধানমন্ত্রীর দফতর থেকে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোতে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়। সেই চিঠিতে রাত ৮টার মধ্যে সারা দেশের সব দোকানপাট-শপিংমল বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়। যেখানে স্থানীয় প্রশাসনকে ওই নির্দেশনার বাস্তবায়ন নিশ্চিত করার কথা বলা হয়।

এ চিঠিতে আরও বলা হয়, বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্যবৃদ্ধির কারণে বিদ্যমান পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে পদক্ষেপ গ্রহণের জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১১৪ ধারার বিধান কঠোরভাবে প্রতিপালন করে সারা দেশে রাত ৮টার পর দোকান শপিংমল মার্কেট বিপণীবিতান কাঁচাবাজার ইত্যাদি খোলা না রাখার বিষয়টি যথাযথভাবে নিশ্চত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হলো।

বিদ্যুৎ সাশ্রয়ে দীর্ঘদিন থেকে রাত ৮টার পর দেশে সব ধরনের দোকানপাট বন্ধের নিয়ম করেছে সরকার। তবে অধিকাংশ ক্ষেত্রেই তা মানা হয় না। এবার ইউক্রেনে চলমান যুদ্ধের পরস্থিতিতে জ্বালানি তেলসহ এলএনজির দাম বাড়তে থাকায় সরকারের ব্যয় সংকোচন নীতির অংশ হিসেবে এ নিয়মে কড়াকড়ি করতে পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...