26 C
Dhaka
Wednesday, October 16, 2024

হোয়াইটওয়াশ এড়িয়ে জয় আয়ারল্যান্ডের

- Advertisement -

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে বোলিংয়ের পর ব্যাটিংয়েও দুর্দান্ত পারফরম্যান্স করে আইরিশরা। ৩ ম্যাচ টি-২০ সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশকে ১৯.২ ওভারে ১২৪ রানে অলআউট করে সহজ টার্গেট তাড়ায় ৩৬ বল হাতে রেখেই ৭ উইকেটের জয় তুলে নেয় তারা। এই জয়ে সিরিজে ২-১ এ ভাগ বসাল সফরকারীরা। 

বাংলাদেশ সফরের শুরুতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে হারে আয়ারল্যান্ড। এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই খেলায় ৭৭ ও ২২ রানে হেরে সিরিজ হাতছাড়া করে সফরকারীরা। 

টি-২০ সিরিজের শেষ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শামীম পাটোয়ারীরর ৫১ রানের দায়িত্বশীল ইনিংসে ভর গরে ১৯.২ ওভারে ১২৪ রানে অলআউট হয় স্বাগতিকরা। দলের হয়ে ৪২ বলে ৫টি চার আর ২টি ছক্কার সাহায্যে সর্বোচ্চ ৫১ রান করেন শামীম। 

আজ শুক্রবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক সাকিব। আগে ব্যাটিংয়ে নেমে একের পর এক উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে যায় টাইগাররা।

৯.৩ ওভারে দলীয় মাত্র ৬১ রান জমা করতেই ৭ উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায় বাংলাদেশ।

শুরুতে ব্যাট করতে নেমে ১.১ ওভারে দলীয় ৯ রানে ফিওন হ্যান্ডের অফ স্টাম্পের বেশ বাইরের বলে স্ল্যাশ করতে গিয়ে থার্ডম্যানে ক্যাচ তুলে দেন ওপেনার লিটন দাস। তিনি ৪ বলে ৫ রান করে সাজঘরে ফেরেন তিনি। 

ইনিংস বড় করতে পারেন নি আরেক ওপেনার নাজমুল হাসান শান্তও। হ্যারি টেক্টরের বলে ডিপ মিডউইকেটে ক্যাচ দেওয়ার আগে ৮ বলে ৪ রান করে ফেরেন তিনি।

এরপর ৩.৫ ওভারে দলীয় ২৪ রানে কার্টিস ক্যাম্ফারের বলে ডিপ মিডউইকেটে ক্যাচ তুলে দিয়ে ফেরেন রনি তালুকদার। তিনি ১০ বলে ১৪ রানে ফেরেন। 

মার্ক এডেয়ারের শর্ট বলে পুল করতে গিয়ে শর্ট মিডউইকেটে ক্যাচ তুলে দেন অধিনায়ক সাকিব।

সাকিব আউট হওয়ার পর শূন্য রানের ব্যবধানে ফেরেন তাওহিদ হৃদয়ও। তিনি বেন হোয়াইটের বলে স্লগ সুইপ করতে গিয়ে আউট হন।

ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন এই ম্যাচে অভিষেক হওয়া রিশাদ হোসেন। ম্যাথু হামফ্রিসের বলে আড়াআড়ি শট খেলতে গিয়ে বোল্ড হন লেগ স্পিনার রিশাদ। রিশাদকে আউটকে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম বলেই উইকেটের দেখা পান হামফ্রিস।

৯.৩ ওভারে দলীয় ৬১ রানে ম্যাথু হামফ্রিসের শিকার হন তাসকিন আহমেদ। স্লগ সুইপ করতে গিয়ে ডিপ মিডউইকেটে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তারকা পেসার।

গ্যারেথ ডেনলির শিকার হয়ে ফেরেন নাসুম আহমেদ। নবম ব্যাটসম্যান হিসেবে মার্ক এডেয়ারের শিকার হন শরিফুল। শেষ ওভারে শেষ ব্যাটসম্যান হিসেবে ফেরেন শামীম।

১২০ বলে ১২৫ রানের টার্গেট তাড়ায় হোয়াইটওয়াশ এড়াতে নেমে দলীয় ১৭ রানে প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড। পেসার তাসকিন আহমেদের বলে স্টাম্প উড়ে যায় রোস এডেয়ারের। তিনি ৯ বলে ৭ রানে ফেরেন। 

চোট কাটিয়ে দলে ফিরেই সাফল্য পেলেন শরীফুল ইসলাম। ২৯ অক্টোবর ২০২১ শারজায় টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চোটাক্রান্ত হন শরীফুল। দীর্ঘ ৩২ ম্যাচ পর টি-টোয়েন্টিতে ফিরেই সাফল্য পেলেন তিনি। 

নিজের প্রথম ওভারের প্রথম বলে লরকান টাকারকে আউট করেন পেসার শরিফুল। তার বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দিয়ে ফেরেনে লরকান। তার বিদায়ে ৫.১ ওভারে ৪১ রানে ২ উইকেট হারায় আয়ারল্যান্ড।

তবুও সহজ জয়ের পথে একবারো পা ফসকায়নি আইরিশরা। তাদের পথ দেখিয়েছেন স্বয়ং অধিনায়ক। অপরপ্রান্ত থেকে কিছুটা ধীর গতিতে রান আসলেও নিজের প্রান্তে ঝড় তুলে অর্ধশতক তুলে নেন পল স্টার্লিং। মাত্র ৩১ বলে ক্যারিয়ারের ২২তম অর্ধশতক করেন তিনি।

৪১ বলে ১০ চার আর ৪ ছক্কায় ৭৭ রান করে থামেন আইরিশ অধিনায়ক। তখন তার দল জয়ের একবারে দারপ্রান্তে। জয় থেকে দল মাত্র তখন ১৬ রান দূরে।

স্টার্লিং আউট হওয়ার পর সহজে জয় তুলে নেয় সফরকারীরা। বাংলাদেশ সফরে এসে টানা পাঁচ ম্যাচ হারের পর প্রথমবার জয়ের স্বাদ পেল আয়ারল্যান্ড।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
ড. ইউনূস জনগণের কথা শোনেন না! ড. ইউনূসের যেসব ব্যর্থতার কথা জানালেন ড. মনজুর আহমেদ চৌধুরী
14:45
Video thumbnail
ড. ইউনূস প্রমাণ করছেন তিনি রাজনীতি বুঝেন না! এ কী বললেন ড. সিনহা এম এ সাঈদ?
14:15
Video thumbnail
আইন শৃঙ্খলা ও বাজার নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা কি প্রমাণিত? কোন উপদেষ্টার কি উদ্দেশ্য?
01:30:27
Video thumbnail
পুলিশের সাথে কল রেকর্ড ফাঁ*স! এবার নিজের অবস্থান জানালেন সেই নেতা শেখ রেজওয়ান!
06:33
Video thumbnail
ড. ইউনূসের সরকারের ফেইল ঠে'কা'তে কী কী করা প্রয়োজন তা নিয়ে এবার মুখ খুললেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
13:08
Video thumbnail
'সরিষার মধ্যে ভূঁ*ত' পুলিশের সাহস নিয়ে বো*/মা ফা'টা*লে'ন ড. সোলায়মান চৌধুরী
11:25
Video thumbnail
আওয়ামী লীগ খুব দ্রুত আসতে পারে দুইটি কারণে! কী সেই দুই কারণ? জানালেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
11:38
Video thumbnail
বিএনপির আন্দোলনের হুঁশিয়ারি। আঃলীগ ফেরার সম্ভাবনা এবং প্রত্যাশা ও ব্যর্থতার সরকার।
01:19:44
Video thumbnail
কল রেকর্ড ফাঁ'স | মা'ম'লা নেওয়ায় পুলিশকে হু'ম'কি জামায়াত নেতার
05:46
Video thumbnail
মির্জা ফখরুলের মেয়েও কি মাস্টারমাইন্ড? আ’ন্দো’লনের সময় তার এ্যাকটিভিটি জানালেন মেজর রেজা
08:32

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe