33 C
Dhaka
Thursday, September 19, 2024

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমল ৬৫ টাকা

ডেস্ক রিপোর্ট:

তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম প্রতি কেজি পাঁচ দশমিক ৩৯ টাকা কমে ১০২ দশমিক ৭০ টাকা হয়েছে। যা প্রতি কেজির আগের দাম ছিল ১০৮ দশমিক ০৯ টাকা।

সোমবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) জানুয়ারি মাসের জন্য গ্যাসের সর্বশেষ মূল্য ঘোষণা করেছে।

বিইআরসি’র নতুন দাম অনুসারে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৬৫ টাকা কমেছে কারণ খুচরা গ্রাহক এটি এক হাজার ২৯৭ টাকার পরিবর্তে এক হাজার ২৩২ টাকায় কিনতে পারবেন।

একটি ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে নতুন দাম ঘোষণা করার সময় বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল বলেছেন, সাড়ে পাঁচ কেজি থেকে ৪৫ কেজি পর্যন্ত সিলিন্ডারের অন্যান্য আকারের এলপিজির দাম যুক্তিসঙ্গতভাবে কমবে।

ঘোষণা অনুসারে, ‘অটো গ্যাস’ (মোটর গাড়ির জন্য ব্যবহৃত এলপিজি) এর দামও প্রতি লিটার প্রতি ৬০ দশমিক ৪১ টাকা থেকে কমে ৫৭ দশমিক ৪১ টাকা হয়েছে, যা লিটার প্রতি তিন টাকা কমেছে।

আজ (২ জানুয়ারি ২০২৩) সন্ধ্যা ৬টা থেকে নতুন দাম কার্যকর হবে।

রাষ্ট্রীয় মালিকানাধীন এলপি গ্যাস কোম্পানি দ্বারা বিপণিত এলপিজির দাম একই থাকবে কারণ বাজারের চাহিদার তুলনায় এটি স্থানীয়ভাবে পাঁচ শতাংশর কম উৎপাদিত হয়।

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর স্থানীয় বাজারে এলপিজির দাম সর্বোচ্চ এক হাজার ৪৩৯ টাকা (প্রতি ১২ কেজি সিলিন্ডারে) পৌঁছেছিল।

বাংলাদেশে এলপিজির দাম গত বছরের জানুয়ারিতে ১২ কেজি সিলিন্ডারের জন্য সর্বনিম্ন এক হাজার ২২৫  টাকা ছিল এবং এটি ২০২২  সালের ফেব্রুয়ারি, মার্চ এবং এপ্রিলে ক্রমাগত বৃদ্ধি হয়েছিল।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...