31 C
Dhaka
Saturday, May 18, 2024

২৮ হাজার শিক্ষক নিয়োগের আইনি জটিলতা কাটলো, অপেক্ষা অনুমতির

ডেস্ক রিপোর্ট:

চতুর্থ গণবিজ্ঞপ্তির ২৮ হাজার শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বিভিন্ন আইনি জটিলতা আটকে রয়েছে। প্রাথমিক সুপারিশপ্রাপ্ত প্রার্থীরা চূড়ান্ত সুপারিশ নিয়ে চাকরিতে যোগদানের অপেক্ষায় দিন গুনছেন। সর্বশেষ এক প্রার্থীর রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ দেন। জটিলতা নিরসনে চেম্বার আদালতে আবেদন করে বেসরকারি শিক্ষক নিয়োগ ও প্রত্যায়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

বুধবার (২০ সেপ্টেম্বর) চেম্বার আদালতে এনটিআরসিএ’র আবেদনের শুনানি হয়। এতে আসা নির্দেশনা অনুযায়ী, নিয়োগ প্রক্রিয়া চালাতে কোনো বাধা নেই সংস্থাটির। এখন আদালতের নির্দেশে কিছু পদ বাদ রেখে সুপারিশ করতে পারবে এনটিআরসিএ।

এনটিআরসিএ সূত্র জানিয়েছে, আইনি জটিলতা কেটে গেছে। এখন শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতির অপেক্ষা। অনুমতি পেলেই যেকোনো দিন ২৮ হাজার শিক্ষক নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে।


এনটিআরসিএ আগস্টের শেষ সপ্তাহে ২৮ হাজার শিক্ষক নিয়োগের চূড়ান্ত সুপারিশ করতে চেয়েছিল। ৩১ আগস্ট আদালত থেকে স্থগিতাদেশের কাগজপত্র এনটিআরসিএ সচিবের দপ্তরে পৌঁছেছে। ফলে আটকে যায় সুপারিশ প্রক্রিয়া।

জানা গেছে, কিশোরগঞ্জের সাকিকুন নাহার নামে একজন নিবন্ধনধারীর নম্বর ছিল ৬৩। তার আবেদন করা পদে ৬১ নম্বর পাওয়া নিবন্ধনধারীকে প্রাথমিক সুপারিশ করে এনটিআরসিএ। এতে ক্ষুব্ধ হয়ে ওই প্রার্থী হাইকোর্টে রিট করেন। আদালত রিটের শুনানি নিয়ে চতুর্থ গণবিজ্ঞপ্তির নিয়োগ কার্যক্রমের ওপর ছয়মাসের স্থগিতাদেশ দিয়েছেন, যার নথিপত্র ৩১ আগস্ট এনটিআরসিএ সচিব দপ্তরে পৌঁছে।

এর আগে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে শিক্ষক নিয়োগে আরও এক দফা আইনি জটিলতার সৃষ্টি হয়। তখন বরিশালের একজন প্রার্থী প্রাথমিক সুপারিশ না পেয়ে উচ্চ আদালতে রিট করেছিলেন। সেবারও আদালত শুনানি নিয়ে স্থগিতাদেশ দিয়েছিল। আইনি প্রক্রিয়ায়ই তা নিষ্পত্তি করে এনটিআরসিএ।

চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশিত হয় ২০২২ সালের ২১ ডিসেম্বর। গত ১২ মার্চ প্রাথমিক সুপারিশের ফল প্রকাশ করা হয়। এতে দেশের স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে নিয়োগের জন্য ৩২ হাজারের বেশি প্রার্থীকে নির্বাচন করা হয়।

এর প্রায় দেড় মাস পর তাদের চূড়ান্ত সুপারিশের জন্য প্রথমবারের মতো অনলাইনে ভি-রোল ফরম পূরণের নির্দেশ দেয় এনটিআরসিএ। এরপর আরও দুই দফায় ফরম পূরণের সময় বাড়ানো হয়। এ পর্যন্ত ২৮ হাজারের মতো প্রার্থী ভি-রোল ফরম পূরণ করে নিয়োগের অপেক্ষায় রয়েছেন।

সর্বশেষ সংবাদ

কানাডার বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদের সভাপতি হলেন জাবির সাবেক শিক্ষার্থী

জাবি প্রতিনিধি: কানাডার সাস্কেচুয়ান বিশ্ববিদ্যালয়ের কলেজ অফ এডুকেশন বিভাগের ছাত্রদের নেতৃত্বদানকারী সংগঠন সাস্কেচুয়ান এডুকেশন গ্র্যাজুয়েট স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক...

পাকিস্তানের দোসর হয়ে বিএনপি জনগণকে শোষণ করত: আইনমন্ত্রী

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বিএনপি পাকিস্তানের দালাল হয়ে জনগণকে শোষণ ও অত্যাচার করত।বিএনপির সময় ঋণখেলাপির পরিমাণ সবচেয়ে বেশি ছিল। শুক্রবার (১৭ মে) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া...

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে না: মার্কিন পররাষ্ট্র দপ্তর

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বেদান্ত প্যাটেল জানিয়েছেন, বাংলাদেশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে না। স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে...

উপজেলা নির্বাচন: এক আ.লীগ নেতার বংশ উচ্ছেদের হুমকি দিলেন আরেক নেতা

উপজেলা নির্বাচনে সমর্থন না দেওয়াকে কেন্দ্র করে এবার বংশ উচ্ছেদের হুমকিতে পড়েছেন সোনারগাঁও আওয়ামী লীগের এক নেতা। উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী বাবুল ওমর...

একবেলা যারা খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গ্রামের অর্থনীতি পাল্টে গেছে। যারা একবেলা ভাত খেতে পারতো না, এখন চারবেলা খায়। একসময় গ্রামে হাটবারের...