33 C
Dhaka
Thursday, September 19, 2024

বঙ্গবাজার অগ্নিকাণ্ড: ব্যবসায়ীদের সম্মতি পেলে ঈদের পর নতুন নকশায় ভবন

ডেস্ক রিপোর্ট:

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ছয় বছর আগের পরিকল্পনা অনুযায়ী বঙ্গবাজারে ১০ তলা মার্কেট নির্মাণের কথা ভাবছে। পরিকল্পনা অনুযায়ী, ঈদের পর দোকান মালিক এবং ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করবেন দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস। ওই বৈঠক থেকে নতুন করে মার্কেট নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও বঙ্গবাজারের ব্যবসায়ীরা  এ তথ্য জানিয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সূত্র জানায়, ২০১৭ সালে বঙ্গবাজারে ঝুঁকিপূর্ণ টিনের ভবনগুলো ভেঙে স্টিলের অবকাঠামো দিয়ে ১০ তলা ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। নকশা প্রণয়নের পাশাপাশি স্টিলের ভবন তৈরির জন্য ঠিকাদারও নিয়োগ করা হয়। কিন্তু দোকান মালিক সমিতির নেতাদের রিট মামলার কারণে নির্মাণকাজ শুরু করা সম্ভব হয়নি।

ওই সময় দরপত্র আহ্বান শেষে ঠিকাদারকে কার্যাদেশ দেওয়ার পরও তা পরে বাতিল করা হয়। বঙ্গবাজার ব্যবসায়ী নেতারা মৌখিকভাবে রিট তুলে নিতে সম্মত হয়েছেন।

জানা গেছে, তারা রিট তুলে নিলেই মার্কেট নির্মাণের উদ্যোগ নেওয়া হবে। আর সে লক্ষ্যে ঈদের পরের প্রস্তুতিও নেওয়া হচ্ছে।

এ বিষয়ে বঙ্গবাজার কমপ্লেক্সের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম একটি গণমাধ্যমকে বলেন, অগ্নিকাণ্ডের পর থেকেই ভবন নির্মাণের বিষয়ে মেয়র কথা বলে আসছিলেন। প্রধানমন্ত্রীও চান এখানে বহুতল ভবন নির্মাণ হোক। ব্যবসায়ীদের স্বার্থেই আমরা তিনটা রিট করেছিলাম। এখন আমরা বলেছি, ঈদের পর রিট তুলে নেব। রিট তুলে নেওয়ার পর আলোচনা সাপেক্ষে ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হবে।

তিনি বলেন, ভবন নির্মাণকাজ শুরু হলে ব্যবসায়ীদের অস্থায়ীভাবে কোথায় বসানো হবে, সে বিষয়েও আলোচনা প্রয়োজন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তা মো. আবু নাছের বলেন, ভবন নির্মাণে নতুন করে কোনো সিদ্ধান্ত হয়েছে এমন নয়। বরং আগের নকশা এবং সিদ্ধান্ত অনুযায়ীই আলোচনা হচ্ছে। যে ঠিকাদারকে আগে কাজ দেওয়া হয়েছিল, এরই মধ্যে তার চুক্তির মেয়াদও শেষ হয়ে গেছে। তা নবায়ন করা হবে। ঈদের পরে মেয়রের সঙ্গে ব্যবসায়ী নেতারা বৈঠক করবেন। বৈঠকে ভবন নির্মাণের বিষয়ে সিদ্ধান্ত হবে। তখন আলোচনা সাপেক্ষে নকশাটিও চূড়ান্ত করা হবে।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...