31 C
Dhaka
Thursday, September 19, 2024

সাধারণ মানুষ বাজারে গিয়ে কাঁদছে, পণ্যের দাম বেশি: শিল্প প্রতিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট:

সাধারণ মানুষ বাজারে গিয়ে কাঁদছে। কারণ পণ্যের দাম বেশি, কেনার মতো টাকা নেই। কিছু সিন্ডিকেট এই দাম বাড়াচ্ছে। তাদের চিহ্নিত করতে হবে বলে মন্তব্য করেছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার

তিনি বলেন, আর যদি এ সিন্ডিকেট চিহ্নিত করে না ভাঙতে পারি তাহলে আমাদের মতো লোকজনের মন্ত্রী থাকার দরকার নেই।

আজ ‌বৃহস্পতিবার (১১ মে) রাজধানীর পল্টনে ‘কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে এসএমই খাতের উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী। 

অর্থনীতি-বিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সদস্যদের নিয়ে তাদের নিজস্ব কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. মো. মফিজুর রহমান, ইআরএফ সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা, সাধারণ সম্পাদক আবুল কাশেম প্রমুখ।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, দেশে পণ্যের উৎপাদন বেড়েছে। কোনো পণ্যের অভাব নেই। কিন্তু বাজারগুলো কিছু সিন্ডিকেটের দখলে চলে যাওয়ার কারণে সাধারণ মানুষ ঠিকমতো বাজার করতে পারে না। মানুষ বাজারে গিয়ে কাঁদছে। কারণ পণ্যের দাম বেশি, কেনার মতো টাকা নেই। ব্যবসার নামে এখন লুটপাট চলছে। আমাদের দেশ সবদিক থেকে স্বয়ংসম্পূর্ণ হওয়া সত্ত্বেও বাজারে সবকিছুর দাম বেশি। শুধু বাজার সিন্ডিকেটের কারণে এটা হচ্ছে। সংশ্লিষ্ট মন্ত্রীকে বলব সিন্ডিকেট ভাঙতে হবে। আর যদি এ সিন্ডিকেট ভাঙতে না পারি তাহলে আমাদের মতো লোকজনের মন্ত্রী থাকার দরকার নেই।

প্রতিমন্ত্রী বলেন, আমি ৫০ বছর ধরে রাজনীতি করছি। ৪০ বছর আগে যাদের দেখতাম ব্রিফকেস হাতে রাস্তায় রাস্তায় ঘুরত, চলার মতো টাকা ছিল না, তারা আজ একেক জন ব্যাংকের মালিক পরিচালক। সরকারি ব্যাংক থেকে টাকা নিয়ে তারা বেসরকারি ব্যাংকের পরিচালক হয়েছে। অবৈধভাবে টাকা লুট করে কারা এরকম ব্যাংকের মালিক হয়েছে তাদের নাম প্রকাশ্যে আসা উচিত। তাদের খুঁজে বের করতে হবে। কিন্তু তা না করে আমরা তাদেরকে বিভিন্ন রকম সুযোগ-সুবিধা দিচ্ছি। এ অবস্থা থেকে বেড়িয়ে আসতে হবে।  

ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরু করতে ১ লাখ টাকা থেকে ঋণের সুবিধা রয়েছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ১ লাখ টাকায় কোনো ব্যবসা করা যায় না। এই খাতে বাজেট বাড়ানো প্রয়োজন বলে জানান প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ মওকুফ না হলেও বড় গ্রাহকদের কোটি কোটি টাকা মাফ করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, প্রতিবছর ব্যাংকের বড় গ্রাহকদের কোটি কোটি টাকার ঋণ মওকুফ করা হয়। কিন্তু ক্ষুদ্র উদ্যোক্তাদের কখনো মওকুফ করে না ব্যাংক।  অবৈধভাবে মওকুফ করা এসব টাকা যদি এসএমই খাতে দেওয়া হতো তাহলে অনেক কর্মসংস্থান তৈরি হতো। দেশের দারিদ্র্য বিমোচন হয়ে যেত। উন্নত দেশ গড়ার জন্য ক্ষুদ্র উদ্যোক্তাদের কোনো বিকল্প নেই। তাই এসব উদ্যোক্তাদের সার্বিক দিক থেকে সহযোগিতার পরামর্শ দিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেন, সরকারের অনেক জমি রয়েছে। কিন্তু এগুলো কাজে লাগছে না। কোনো কোনো জমি আবার বেদখল হয়ে গেছে। যে যার মতো ব্যবহার করছে সেসব জমি। এই জমিগুলোর মধ্য থেকে একটি এসএমই ফাউন্ডেশন এর কার্যালয় করার জন্য বরাদ্দ দেওয়ার সুপারিশ করেন প্রতিমন্ত্রী।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...