29 C
Dhaka
Wednesday, October 16, 2024

রাষ্ট্রদূতদের বিবৃতি ভিয়েনা কনভেনশনের সুস্পষ্ট লঙ্ঘন: হাছান মাহমুদ

- Advertisement -

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিরো আলমের ওপর হামলায় ১৩টি দেশের রাষ্ট্রদূতরা যে বিবৃতি দিয়েছেন, তা ভিয়েনা কনভেনশন নীতিমালার (ভিয়েনা কনভেনশন অন ডিপ্লোম্যাটিক রিলেশন) সুস্পষ্ট লঙ্ঘন।

রাষ্ট্রদূতরা রাজনৈতিক দলের মতো আচরণ করছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, তাদের বলবো ভিয়েনা কনভেনশন মেনে চলার। একই সঙ্গে ফখরুলের বক্তব্যে এটি স্পষ্ট যে তারা সহিংসতার রাজনীতি করতে চায়, যা তারা শুরুও করেছে। তবে সরকার তাদের কঠোর হাতে দমন করবে।

বৃহস্পতিবার (২০ জুলাই) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ইনস্টিটিউট প্রকাশিত ‘সাংবাদিকের স্মৃতিভাষ্যে বঙ্গবন্ধু’ সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ড. হাছান বলেন, প্রথমত ১৩টি দেশের রাষ্ট্রদূতরা যেভাবে বিবৃতি দিয়েছেন, যা রাজনৈতিক দলের জোটবদ্ধ হয়ে বিবৃতি দেওয়া মতো। ভিয়েনা কনভেনশনে রাষ্ট্রদূতদের যে আচরণবিধি আছে, সেটির সুস্পষ্ট লঙ্ঘন। আমি বন্ধুরাষ্ট্রদের অনুরোধ জানাবো ভিয়েনা কনভেনশনের নীতি মেনে চলার জন্য।

এ সময় তিনি প্রশ্ন রেখে বলেন, ভারত কিংবা পাকিস্তানে যখন সহিংসতা হয় বা আশপাশে অন্য দেশে যখন সহিংসতা হয়, সেখানে তো রাষ্টরদূতরা এভাবে বিবৃতি দেয় না! আমাদের দেশে কেন এভাবে বিবৃতি দেওয়া হচ্ছে? আমাদের কিছু রাজনৈতিক দল ও সুশীল সমাজের কেউ কেউ এগুলো দেওয়ার জন্য তাদের প্ররোচনা করে। তাই রাষ্ট্রদূতদের দোষারোপ করার আগে এ ব্যাপারে প্রশ্ন তোলার আগে আমি মনে করি, যারা তাদের প্ররোচনা করে, তারা এ ক্ষেত্রে দায়ী। তবে অবশ্যই কূটনৈতিক ক্ষেত্রে রাষ্ট্রদূতদের আচরণ ভিয়েনা কনভেনশন মেনে চলা প্রয়োজন।

গত দুই দিনের পদযাত্রায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার যদি পদত্যাগ না করে, তাহলে আমাদের আন্দোলন শান্তিপূর্ণ থাকবে না, এ বিষয়ে প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবের বক্তব্যে এটি স্পষ্ট ওনারা সহিংসতা করতে চায়, সহিংসতা শুরু করেছে। সহিংসতা শুরু করলে সরকার বসে থাকবে না। যারা সহিংসতা করবে, দেশে বিশৃঙ্খলা তৈরি করবে, তাদের কঠোর হাতে দমন করা হবে। একই সঙ্গে যারা সহিংসতা সৃষ্টি করবে, আমাদের দলও জনগণকে সঙ্গে নিয়ে মাঠে থাকবে।

এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, শুক্রবার নামাজের পরে মসজিদে মসজিদে সরকারে বিপক্ষে এক দফা দাবি নিয়ে লিফলেট বিতরণ করবেন, বিষয়টি জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, লিফলেট তারা বিতরণ করতেই পারে, তবে শুক্রবারের নামাজ পড়েন কি তিনি?

তথ্যমন্ত্রী বলেন, আমি দেখলাম উনি ঢাকা-১৭ আসনের একজন প্রার্থীর বিষয়ে বলেছেন, ‘ওই প্রার্থী অর্ধপাগল, অর্ধশিক্ষিত।’ কোনও প্রার্থীকে কি অর্ধপাগল বা অর্ধশিক্ষিত বলা সমীচীন হয়।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
ঘেরাও প্রতিবাদ, উত্তাল আদালত প্রাঙ্গন।জাতির পিতা বিতর্ক ও জাতীয় দিবসগুলো বাতিল প্রসঙ্গ।
00:00
Video thumbnail
দুর্ভাগ্য, না কি ব্যর্থতা? এখনও অ'প'রাধীরা দাপিয়ে বেড়াচ্ছে! সমস্যাটা আসলে কোথায়? মনজুর আহমেদ চৌধুরী
08:01
Video thumbnail
আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও নির্বাচন কাঠামো নিয়ে অবাক করা তথ্য দিলেন ড. সিনহা এম এ সাঈদ
15:16
Video thumbnail
আ. লীগ নেতা জা'মি'ন পায়, মাহমুদুর রহমান জে'লে ছিল কেন? কৃষকদল নেতার বি'ক্ষু'ব্ধ প্রতিক্রিয়া
09:41
Video thumbnail
চব্বিশের বি’প্ল’ব যে কারণে সফল হয়নি: রাষ্ট্রপতি ও সেনাপ্রধানকে নিয়ে ক’ঠি’ন মন্তব্য দর্শকের
13:49
Video thumbnail
আ. লীগ যতদিন অ'বৈ'ধভাবে ক্ষমতায় ছিল ততদিন এদেরকে নি'ষি'দ্ধ করা দরকার: ভিপি ইব্রাহিম
12:58
Video thumbnail
ড. ইউনূস জনগণের কথা শোনেন না! ড. ইউনূসের যেসব ব্যর্থতার কথা জানালেন ড. মনজুর আহমেদ চৌধুরী
14:45
Video thumbnail
ড. ইউনূস প্রমাণ করছেন তিনি রাজনীতি বুঝেন না! এ কী বললেন ড. সিনহা এম এ সাঈদ?
14:15
Video thumbnail
আইন শৃঙ্খলা ও বাজার নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা কি প্রমাণিত? কোন উপদেষ্টার কি উদ্দেশ্য?
01:30:27
Video thumbnail
পুলিশের সাথে কল রেকর্ড ফাঁ*স! এবার নিজের অবস্থান জানালেন সেই নেতা শেখ রেজওয়ান!
06:33

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe