33 C
Dhaka
Thursday, September 19, 2024

অবাধ, সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়নের চিঠির জবাব দিলেন সিইসি

ডেস্ক রিপোর্ট:

ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনে সহযোগিতা চেয়ে চিঠির জবাব দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

শনিবার (২৩ সেপ্টেম্বর) প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ইইউকে চিঠির জবাব দেন।

রবিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে এ কথা জানান নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান।

গত ১৯ সেপ্টেম্বর ইউরোপীয় ইউনিয়নের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলের মূল্যায়নের ওপর ভিত্তি করে নির্বাচন কমিশনকে একটি চিঠি পাঠায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এতে বলা হয়, বাংলাদেশের নির্বাচনের পরিবেশ পর্যবেক্ষণের জন্য অনুকূল নয়। তাই ইইউ নির্বাচনি পর্যবেক্ষক না পাঠানোর কথা জানায়।

এদিকে আগামী জাতীয় নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সমর্থন প্রত্যাশা করে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, স্থানীয় ও বিদেশি পর্যবেক্ষকদের উপস্থিতি আসন্ন নির্বাচনকে আরও গ্রহণযোগ্য করে তুলতে পারে। তবে সিদ্ধান্ত যেমনই হোক, আমি বিশ্বাস করি ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের আসন্ন সংসদীয় নির্বাচনকে মুক্ত, অবাধ, অন্তর্ভুক্তিমূলক ও বিশ্বাসযোগ্য করে তুলতে প্রয়োজন অনুযায়ী সব ধরনের সহায়তা অব্যাহত রাখবে।


চিঠিতে সিইসি আরও বলেন, অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশন সর্বাত্মক প্রচেষ্টা চালাবে। একই লক্ষ্য অর্জনে সরকার থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে।

নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞার বিষয়ে হাবিবুল আউয়াল বলেন, এটা যে দেশ করেছে এবং সে দেশের সরকারের ব্যাপার। এখানে আমাদের কিছু বলার নেই। আমরা সংবিধান অনুযায়ী নির্বাচন করব।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...