26 C
Dhaka
Wednesday, October 16, 2024

আমাদের অনেক ভাই চলে গেছে, অনেক রক্ত ঝরেছে: ফখরুল

- Advertisement -

আমরা জীবন দিয়ে লড়াই করছি, পেছন ফিরে তাকানোর সময় নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমাদের অনেক ভাই চলে গেছে, অনেক রক্ত ঝরেছে। আমাদের অনেক মা-বোনের ওপর অত্যাচার করা হয়েছে; অনেক সন্তান পিতৃহারা হয়েছে।

সোমবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক যুব-সমাবেশে এসব কথা বলেন তিনি। খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও সরকারের পদত্যাগের দাবিতে এ সমাবেশের আয়োজন করে যুবদল।

বিদেশি প্রতিনিধিদের আসার প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, আপনারা লক্ষ্য করছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একটি টিম এসেছিল। এই দলটি কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের কোনো প্রতিনিধি দল নয়। তারা সম্পূর্ণ স্বাধীন দল। তারা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান দুই দলের থিংক ট্যাংক। তাদের পাঠানো হয়েছিল বাংলাদেশে নির্বাচনের কোনো পরিবেশ আছে কি না এবং নির্বাচন পর্যবেক্ষণ করার জন্য বড় কোনো টিম পাঠাবে কি না তা দেখার জন্য। এটাই তাদের উদ্দেশ্য।

বিএনপি মহাসচিব বলেন, তারা ৫ দিন বাংলাদেশের রাজনৈতিক দল, সাংবাদিক, সুশীল সমাজ এবং নির্বাচন কমিশন সবার সঙ্গে বৈঠক করেছেন। তারা যাওয়ার আগে একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তারা ৫টি সুপারিশ করেছেন। সেখানে প্রধান কথা হচ্ছে- সংলাপ।

ফখরুল বলেন, সেটার জবাব দিতে গিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন— আমরা তখনই আলোচনায় বসতে রাজি আছি যখন বিএনপি সমস্ত শর্ত বাদ দিয়ে আলোচনায় আসবে। সবার আগে আওয়ামী লীগের কাছে প্রশ্ন– আপনারা যে সরকারে বসে আছেন, সাংবিধানিকভাবে কি বৈধ? আমি প্রমাণ করছি যে আপনারা (সরকার) সাংবিধানিকভাবে বৈধ নন।

পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে অসাংবিধানিক-ভাবে ক্ষমতা দখল করেছেন অভিযোগ তুলে তিনি বলেন, তার প্রমাণ যে রায়ের বদৌলতে, যেটা আপনারা দেখান, সেই রায়ে বিচারপতি খায়রুল হক বলেছেন, এটা প্রাসঙ্গিক নয়, তবে দেশের স্বার্থে আরও ২টি নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করা যেতে পারে। সেই রায় ১৬ মাস পরে পূর্ণাঙ্গ বের হয়েছিল যেটার সঙ্গে আগেরটার কোনো মিল ছিল না। রায় প্রকাশের আগেই আওয়ামী লীগ জনগণের সঙ্গে প্রতারণা করে সংসদে আইন পাস করেছে।

মির্জা ফখরুল বলেন, একটা কথা খুব জোর দিয়ে বলতে হবে— এই সরকার শুধু ভোট চোর নয়, তারা অবৈধ সরকার। সারা পৃথিবীকে জানাতে হবে তারা অবৈধভাবে ক্ষমতায় বসে আছে। এজন্য আমরা বলেছি, আগে পদত্যাগ করুন, সংসদ বাতিল করুন, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিন।

পুলিশের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, আমরা জানি পুলিশের সবাই খারাপ কাজ করতে চায় না। বেআইনিভাবে কাজ করতে চায় না। এই আওয়ামী লীগ বাধ্য করছে বেআইনিভাবে, আইনের শাসনকে দূরে রেখে সাধারণ মানুষের ওপর অত্যাচার-নির্যাতন করার জন্য।

মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়াকে অন্যায়ভাবে জোর করে বন্দি করে রাখা হয়েছে। তার জন্য একদিন এই সরকারকে জনগণের সামনে বিচারের মুখোমুখি হতে হবে। বিশেষ করে যেসব বিচারক এই আদেশ দিয়েছেন তাদেরকেও বিচারের মুখোমুখি হতে হবে। জনগণের সামনে জবাবদিহি করতে হবে।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
ড. ইউনূস জনগণের কথা শোনেন না! ড. ইউনূসের যেসব ব্যর্থতার কথা জানালেন ড. মনজুর আহমেদ চৌধুরী
14:45
Video thumbnail
ড. ইউনূস প্রমাণ করছেন তিনি রাজনীতি বুঝেন না! এ কী বললেন ড. সিনহা এম এ সাঈদ?
14:15
Video thumbnail
আইন শৃঙ্খলা ও বাজার নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা কি প্রমাণিত? কোন উপদেষ্টার কি উদ্দেশ্য?
01:30:27
Video thumbnail
পুলিশের সাথে কল রেকর্ড ফাঁ*স! এবার নিজের অবস্থান জানালেন সেই নেতা শেখ রেজওয়ান!
06:33
Video thumbnail
ড. ইউনূসের সরকারের ফেইল ঠে'কা'তে কী কী করা প্রয়োজন তা নিয়ে এবার মুখ খুললেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
13:08
Video thumbnail
'সরিষার মধ্যে ভূঁ*ত' পুলিশের সাহস নিয়ে বো*/মা ফা'টা*লে'ন ড. সোলায়মান চৌধুরী
11:25
Video thumbnail
আওয়ামী লীগ খুব দ্রুত আসতে পারে দুইটি কারণে! কী সেই দুই কারণ? জানালেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
11:38
Video thumbnail
বিএনপির আন্দোলনের হুঁশিয়ারি। আঃলীগ ফেরার সম্ভাবনা এবং প্রত্যাশা ও ব্যর্থতার সরকার।
01:19:44
Video thumbnail
কল রেকর্ড ফাঁ'স | মা'ম'লা নেওয়ায় পুলিশকে হু'ম'কি জামায়াত নেতার
05:46
Video thumbnail
মির্জা ফখরুলের মেয়েও কি মাস্টারমাইন্ড? আ’ন্দো’লনের সময় তার এ্যাকটিভিটি জানালেন মেজর রেজা
08:32

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe