30 C
Dhaka
Friday, September 20, 2024

জাবিতে জাতীয় শিক্ষাক্রম বাতিলে গণস্বাক্ষর কর্মসূচীর উদ্বোধন

ডেস্ক রিপোর্ট:


জাবি প্রতিনিধি:জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ( জাবি) সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর উদ্যোগে ‘জাতীয় শিক্ষাক্রম-২০২১’ বাতিলের দাবীতে সারাদেশব্যাপী ৫ লক্ষ স্বাক্ষর সংগ্রহ অভিযানের অংশ হিসেবে গণস্বাক্ষর সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের সামনে দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন এ গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করেন।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সংগঠক সজিব
আহমেদ জেনিচের সঞ্চালনায় কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রাফিকুজ্জামান ফরিদ বলেন, জ্ঞান বিজ্ঞান ধ্বংসকারী এ শিক্ষাক্রম। এ কারিকুলামে মধ্যে মিথ্যা তথ্য ঢুকিয়ে দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে একটা প্রজন্মকে ধ্বংস করার পায়তারা করা হচ্ছে। শিক্ষার মধ্য দিয়ে মানুষ গড়ে উঠে। দক্ষতা সম্পন্ন মানুষ তৈরি হয়। শিক্ষা ও প্রশিক্ষণ কি এক? জাহাঙ্গীরনগর কি কোন প্রশিক্ষণ কেন্দ্র নাকি শিক্ষা বিতরণ কেন্দ্র? শুধু দক্ষতা তৈরি করে কি হবে যদি জ্ঞান অর্জন না করতে পারে। তাহলে মানুষ প্রশিক্ষণ প্রাপ্ত একজন পশুতে পরিণত হবে৷ স্মার্ট বাংলাদেশ তৈরি করার কথা বলা হচ্ছে তাহলে মানুষ কেন বিজ্ঞান জানবে না।

বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন,ফ্যাসীবাদী মনন তৈরির জন্য এ শিক্ষাক্রম। এ শিক্ষাক্রমে শ্রমিক তৈরি করা হবে, কিন্তু দেশ ও জাতির নেতৃত্ব তৈরির কাজ করবে না। কোর্স কারিকুলামকে সংকুচিত করে তারা শিক্ষাব্যবস্থাকে সংকটের মধ্যে নিয়ে যাবে।

উল্লেখ্য, জাতীয় শিক্ষাক্রম-২০২১ বাতিল চায় বামপন্থী ছাত্রসংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট । এ লক্ষ্যে আগামী চার মাসব্যাপী পাঁচ লাখ গণস্বাক্ষর সংগ্রহ করবে তারা।গণস্বাক্ষর সংগ্রহ অভিযান ধারাবাহিকভাবে চালিয়ে যাবেন বলে জানিয়েছেন নেতাকর্মীরা।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...