28 C
Dhaka
Sunday, September 8, 2024

১১শ গার্মেন্টস শ্রমিককে ১২ কোটি টাকা সহায়তা দেবে সরকার

ডেস্ক রিপোর্ট:

শতভাগ রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিকদের কল্যাণে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে ১১’শ জন শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের প্রায় ১২ কোটি টাকা সহায়তা দেয়া হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কেন্দ্রীয় তহবিলের ১৭তম বোর্ড সভায় সহায়তার বিষয়টি অনুমোদন দেয়া হয়। উক্ত সভার সভাপতিত্ব করেন প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

এতে বলা হয়, বিজিএমইএ  এবং বিকেএমইএ’র ৫২৬ জন শ্রমিকের মৃত্যজনিত এবং দুর্ঘটনায় স্থায়ী পঙ্গুত্ব বরণের কারণে ১০ কোটি ২৬ লাখ ৫০ হাজার টাকা সহায়তা দেয়া হবে। ৩৩৬ জন শ্রমিককে এক কোটি টাকা চিকিৎসা সহায়তা দেয়া হবে। এছাড়া শ্রমিকের ২৪৭ জন মেধাবী সন্তানকে শিক্ষা সহায়তা হিসেবে দেয়া হবে ৪৯ লাখ ৪০ হাজার টাকা।

কেন্দ্রীয় তহবিল থেকে এই পর্যন্ত গার্মেন্টস শ্রমিকদের প্রায় ১৪৬ কোটি টাকা আর্থিক সহায়তা দেয়া হয়েছে। এ পর্যন্ত এ তহবিলে ৩৬৯ কোটি ২৫ লাখ ছয় হাজার ৫৬৩ টাকা জমা হয়েছে।  এর মধ্যে সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যাংকে ১২৫ কোটি ৭০ লাখ এফডিআর করা আছে বলে কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন বোর্ডকে অবহিত করেন। শতভাগ রপ্তানি পণ্যের মূল্যের শূন্য দশমিক ০৩ শতাংশ অর্থ বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরাসরি এ তহবিলে জমা হয়।

বোর্ড সভায় মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহ-সভাপতি মো. মোরশেদ সারোয়ার সোহেল, বিজিএমইএ’র ভাইস প্রেসিডেন্ট খন্দকার রফিকুল ইসলাম, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি এবং মহিলা শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দা খায়রুন নাহার তামরিন অংশ গ্রহন করেন।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...