29 C
Dhaka
Sunday, September 8, 2024

শ্রীলঙ্কাকে ঋণ দিতে অস্বীকৃতি জানালো বিশ্বব্যাংক

ডেস্ক রিপোর্ট:

শ্রীলঙ্কাকে ঋণ দিতে অপারগতা জানিয়েছে ওয়াশিংটনভিত্তিক প্রতিষ্ঠান বিশ্বব্যাংক। প্রতিষ্ঠানটির ভাষ্য, শ্রীলঙ্কার বর্তমান নড়বড়ে অর্থনীতি স্থিতিশীল করতে বড় ধরনের অর্থনৈতিক সংস্কার প্রয়োজন। কিন্তু, দেশটি সেই পথে না হাঁটলে তাদেরকে ঋণ দেওয়া সম্ভব নয়। খবর এএফপির।

বগত এপ্রিলে শ্রীলঙ্কা ঘোষণা দিয়ে নিজেদের দেউলিয়া ঘোষণা করে। দেশটিতে বৈদেশিক ঋণের পরিমাণ এখন ৫২ বিলিয়ন মার্কিন ডলার। এরপরই দেশটি বৈশ্বিক বিভিন্ন ঋণদাতা প্রতিষ্ঠানের দ্বারস্থ হয়। তারই অংশ হিসেবে বিশ্বব্যাংকের কাছেও ঋণ আবেদন করেছিল দেশটি।

জবাবে বিশ্বব্যাংক বলেছে, শ্রীলঙ্কায় চলমান সংকট নিয়ে তারা উদ্বিগ্ন। কিন্তু দেশটির সরকার অর্থনীতির অচলাবস্থা নিরসনের জন্য এখন যেসব সংস্কার আনা জরুরি তা কার্যকরের পদক্ষেপ না নেয়, তাহলে তাদের ঋণ দেওয়া হবে না।

শ্রীলঙ্কায় বিশ্বব্যাংকের নতুন অর্থায়নের পরিকল্পনা নেই জানিয়ে সংস্থাটি বলেছে, আরব সাগরের দ্বীপ রাষ্ট্রটিতে গভীর কাঠামোগত সংস্কার প্রয়োজন। দীর্ঘস্থায়ী সমাধানে আগ্রহী না হলে এসব ঋণ শ্রীলঙ্কার কোনো উপকারে আসবে না। সংকটের জন্য দায়ী মূল কাঠামোগত বিষয় মোকাবিলার কথা ভেবেই সংস্কার আনতে হবে।

এদিকে অর্থনৈতিক পুনর্গঠনের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গেও শ্রীলঙ্কা সরকারের আলোচনা চলছে। এ নিয়ে গত শুক্রবার দু’পক্ষ আলোচনা শুরু করেছে। তবে আইএমএফ’র কাছ থেকে শ্রীলঙ্কার ঋণ পেতে কয়েক মাস অথবা বছর লেগে যেতে পারে।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...