27 C
Dhaka
Tuesday, September 17, 2024

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

ডেস্ক রিপোর্ট:

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।আন্দোলনকারী ও ছাত্রলীগ কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার পর ব্যাপক সংঘর্ষে চানখারপুল এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

গুলিবিদ্ধ শিক্ষার্থীরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলের রাতুল ও এফ রহমান হলের শুভ এবং ঢাকা কলেজের শিক্ষার্থী শাফিন।

প্রত্যক্ষদর্শীর ভাষ্য অনুযায়ী, মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল ৫টার পর চানখারপুল মোড়ে দক্ষিণ মহানগর ছাত্রলীগ এবং কোটা আন্দোলনকারীরা মুখোমুখি অবস্থান নেন। এ সময় ইট-পাটকেল নিক্ষেপ এবং গুলি চালানোর ঘটনা ঘটে।

এ গুলিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই এবং ঢাকা কলেজের এক শিক্ষার্থী গুলিবিদ্ধ হন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের ভাষ্যমতে, গোলাগুলিতে জড়িতরা ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের নেতাকর্মী। গুলিবিদ্ধরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

আন্দোলনকারীদের একাংশ এখনও চানখারপুল মোড়েই অবস্থান করছেন।
এদিকে ঢামেক সূত্র বলছে, সায়েন্সল্যাব এলাকা থেকে দুটি মরদেহ উদ্ধার করে ঢামেকে আনা হয়েছে। তাদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

এ ছাড়াও রংপুরে পুলিশের গুলিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ১ শিক্ষার্থী নিহত হয়েছেন৷ নিহত আবু সাঈদ বিশ্ববিদ্যালয়টির ইংরেজি বিভাগের ১২ তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন৷

বন্দরনগরী চট্টগ্রামে নিহত হয়েছেন তিনজন।
নিহতরা হলেন, ফারুক, ওয়াসিম আকরাম এবং ফয়সাল আহমেদ শান্ত, তার পরিচয় এখনো পাওয়া যায়নি।তিনজনের মরদেহ চমেক মর্গে রয়েছে।

এ বিষয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার এডিসি (দক্ষিণ) মো. আশরাফুল করিম গণমাধ্যমকে বলেন, বিকেলে সোয়া ছয়টা পর্যন্ত তিনজন নিহত হয়েছে। আহতের সংখ্যা অনেক। আমাদের অনেক পুলিশ সদস্যও আহত হয়েছেন। তাদের সংখ্যা এখন বলা যাচ্ছে না।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...