26 C
Dhaka
Sunday, September 22, 2024

১০ তারিখের সমাবেশের দিকে সারাবিশ্ব তাকিয়ে আছে: মির্জা ফখরুল

ডেস্ক রিপোর্ট:

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির বিভাগীয় সমাবেশের দিকে সারাবিশ্ব তাকিয়ে আছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন,  ১০ তারিখে ঢাকায় সমাবেশ। এই সমাবেশের দিকে সারা দেশের মানুষ তাকিয়ে আছে। তেমনি সারা পৃথিবীর মানুষও তাকিয়ে আছে। এই সমাবেশ আমাদের যেকোনো মূল্যে সফল করতে হবে।

ঢাকার সমাবেশ সফল করার জন্য বিএনপির নেতৃবৃন্দরা অক্লান্ত পরিশ্রম করছেন উল্লেখ করে তিনি বলেন, তারা মানুষের কাছে যাচ্ছে, এ কারণে প্রচণ্ড বাধা-বিপত্তি, ধরপাকড় শুরু হয়েছে। আমরা আশা করি পেশাজীবী, বুদ্ধিজীবীরা মধ্যবিত্ত-উচ্চ মধ্যবিত্তদের নিয়ে অংশগ্রহণ করে আন্দোলন আরো বেগবান করবে।

আজ সোমবার বিকেলে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে পেশাজীবীদের সঙ্গে এক সভায় তিনি এই আহ্বান জানান। সম্মিলিত পেশাজীবী পরিষদের উদ্যোগে ১০ ডিসেম্বর ঢাকা বিভাগীয় গণসমাবেশ সফল করতে পেশাজীবী নেতাদের নিয়ে সভা হয়।  অনুষ্ঠানে লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান পেশাজীবীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

বুদ্ধিজীবী ও পেশাজীবীরা এদেশের মানুষের সাথে আছেন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এই কাজটা আমাদের পেশাজীবীরা বুদ্ধিজীবীরা বরাবর করেছেন। দেশের প্রতিটি সংকটময় মুহূর্তে তারা সামনে এগিয়ে এসেছেন। আবারো তারা সামনে এগিয়ে আসবেন। এই সমাবেশ আমাদের জাতির অস্তিত্বের প্রশ্ন। শুধু বিএনপির নয়, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নয়, আমাদের নেতা তারেক রহমানের নয়, আমরা যারা বিএনপি করি তাদের নয়। জাতিকে যদি রক্ষা করতে চাই, তাকে যদি আমরা রাষ্ট্রের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা করতে চাই, গণতন্ত্র ফিরে পেতে চাই তাহলে ১০ ডিসেম্বর আমাদের সফল শান্তিপূর্ণ গণসমাবেশ করতে হবে।

ঢাকার আগে ৯টি বিভাগীয় সমাবেশ সফল হওয়ার কথা তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, গোটা বাংলাদেশ জেগে উঠেছে। আমাদের কর্মসূচির মধ্যে ছিল ১০টা বিভাগীয় গণসমাবেশ। ৯টি আমরা সফল করেছি, এদেশের মানুষ সফল করেছে শত বাধা-বিপত্তি উপেক্ষা করে। নদী সাঁতরে পার হয়ে, ভেলায় চড়ে, সাইকেলে চড়ে, ১০০ মাইল সাইকেলে চড়ে এসে চিড়া-মুড়ি-গুড় দিয়ে তিন রাত কাটিয়েছে তারা সমাবেশস্থলে।

তিনি বলেন, তাদের কারো চোখে ক্রান্তি ছিল না, কোনো কমপ্লেইন ছিলোনা। শত কষ্ট করে খোলা আকাশের নিচে থেকে তাদের যে আকুতি গণতন্ত্রের জন্য, তাদের যে আকুতি দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার জন্য, গণতন্ত্র ফেরানোর জন্য সেই আকুতি নিয়ে সেখানে উপস্থিত হয়েছে।

এসময় ঢাকা বিভাগীয় গণসমাবেশ ব্যবস্থাপনা কমিটির প্রধান উপদেষ্টা মির্জা আব্বাস, প্রধান সমন্বয়কারী আব্দুল্লাহ আল নোমান, উপ-সমন্বয়কারী আমান আমান, আবদুস সালাম ও আবদুস সালাম আজাদ ১০ ডিসেম্বরে সমাবেশের সর্বশেষ অবস্থা তুলে ধরেন।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...