28 C
Dhaka
Sunday, September 8, 2024

আফগানিস্তানে ভূমিকম্পে মৃতের সংখ্যা ১০০০ ছাড়ালো

ডেস্ক রিপোর্ট:

শক্তিশালী এক ভূমিকম্পে পুর্ব আফগানিস্তানে নিহতের সংখ্যা ১০০০ জন ছাড়িয়ে গিয়েছে। দেশটির সরকারি সূত্রের বক্তব্য অনুযায়ী ভূমিকম্পের প্রভাবে প্রায় ১৫০০ জন আহত হয়েছে। তবে আহত এবং নিহতের সংখ্যা আরো বাড়বে বলে শঙ্কা রয়েছে।

গতকাল মঙ্গলবার গভীর রাতে পুরো আফগানিস্তান যখন ঘুমিয়ে তখন এই বিধ্বংসী ভূমিকম্পটি আঘাত হানে। ভূপৃষ্ঠের ৫১ কিলোমিটার (৩২ মাইল) গভীরে ঘটে যাওয়া এই ৬.১ মাত্রার ভূমিকম্প শত শত ঘরবাড়ি ধ্বংস করে দিয়েছে।

ক্ষমতাসীন তালেবানের এক কর্মকর্তা জানান, উদ্ধার প্রচেষ্টার জন্য আন্তর্জাতিক সাহায্যের জন্য আবেদন করেছিল তারা। কারণ পাকতিকা প্রদেশের মাটির তৈরি ঘরবাড়িগুলো একেবারে ধ্বংস হয়ে গেছে।

গত দুই দশকের মধ্যে আফগানিস্তানে আঘাত হানা এটি সবচেয়ে মারাত্মক ভূমিকম্প। আর এই পরিস্থিত মোকাবেলা করা ক্ষমতাসীন তালেবানদের জন্য এক বিরাট চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।
ভূমিকম্পটি খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে আঘাত হানে।  এর কম্পন ভারত ও পাকিস্তান থেকেও অনুভূত হয়। প্রত্যক্ষদর্শীরা জানান যে আফগানিস্তানের রাজধানী কাবুল এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে এই ভূমিকম্প অনুভূত হয়েছে।

ইউনিসেফের কাবুল ইউনিটের স্যাম মর্ট জানান, ‘তালেবান কর্মকর্তারা জাতিসংঘকে ক্ষতিগ্রস্তদের প্রতি সাহায্য করার আহবান জানিয়েছে’।

আফগানিস্তানে যুক্তরাজ্যের বিশেষ প্রতিনিধি নাইজেল ক্যাসি ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে বলেন, ‘যুক্তরাজ্য জাতিসংঘের সাথে যোগাযোগ করেছে এবং আন্তজার্তিক প্রতিক্রিয়ায় অবদান রাখতে দেশটি প্রস্তুত’।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...