31 C
Dhaka
Wednesday, October 16, 2024

চীনে বিরল বিক্ষোভ; প্রেসিডেন্ট জিন পিংয়ের পদত্যাগ দাবি

- Advertisement -

চীনে গত এক সপ্তাহ ধরে হুহু করে বাড়ছে করোনা সংক্রমণ। শনিবার টানা চতুর্থ দিনের মতো দৈনিক করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের নতুন রেকর্ড হয়েছে চীনে। বুধবার থেকে শনিবার এই চার দিনের প্রতিদিনই গত প্রায় তিন বছরের পুরো করোনা মহামারিতে একদিনে সর্বোচ্চ দৈনিক করোনা ভাইরাসের রেকর্ড সংক্রমণ হয়েছে চীনে।

এদিকে করোনা আটকাতে চীন সরকারের কঠোর পদক্ষেপের জেরে শুরু হয়েছে সরকারবিরোধী বিক্ষোভ। দেশটির একটি ভবনে আগুন লেগে ১০ জন নিহতের পরই এই বিক্ষোভের সূচনা। আগুনে মারা যাওয়া প্রত্যেকেই ওই ভবনে আইসোলেশনে ছিলেন বলে জানাজানি হবার পর ক্ষুব্ধ হয়ে ওঠেন চীনের জনগণ।

সবশেষ কয়েকদিনে চীনের রাজধানী বেইজিংসহ অন্যান্য শহরগুলোতে করোনা সংক্রমণ আটকাতে হিমশিম খাচ্ছে সরকার। এমন অবস্থায় করোনাভাইরাস নিয়ন্ত্রণে ফের কঠোর বিধিনিষেধ দিয়েছে চীন সরকার। এ বিধিনিষেধের বিরুদ্ধে দেশটিতে চলছে বিক্ষোভ। সাধারণ অনেক মানুষকে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতাদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। প্রেসিডেন্ট শি জিন পিংয়ের পদত্যাগ চেয়েও অনেকে স্লোগান দিয়েছেন। প্রেসিডেন্টের পদত্যাগ দাবি দেশটিতে এক নজিরবিহীন ঘটনা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, করোনার বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সাংহাই শহরে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসেন। তাদের অনেককে পুলিশের গাড়িতে তুলতে দেখা গেছে। রাজধানী বেইজিং ও নানজিং শহরের বিশ্ববিদ্যালয়গুলোতেও বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

সাংহাইয়ের প্রতিবাদে বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের পদত্যাগ চেয়ে ‘শি জিন পিং সরে দাঁড়ান’ ‘কমিউনিস্ট পার্টি সরে দাঁড়াও’ বলে চিৎকার করে স্লোগান দিয়েছেন। তাদের অনেকের হাতে কোনো কিছু না লেখা সাদা ব্যানার ছিল। অনেকেই আবার মোমবাতি জ্বালিয়ে ও ফুল দিয়ে উরুমকি শহরে নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

চীনে সচরাচর এ ধরনের বিক্ষোভ দেখা যায় না। কারণ, দেশটিতে সরকার নিয়ে সরাসরি কোনো সমালোচনার ফল হতে পারে কড়া শাস্তি। তবে বিশ্লেষকেরা বলছেন, ‘শূন্য কোভিড নীতি’ নিয়ে মানুষের অসন্তোষ বরাবরই এড়িয়ে এসেছে চীন সরকার। তার জেরেই এ বিক্ষোভ। শূন্য কোভিড বা করোনা রোগীর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনার এই পরিকল্পনা নিয়েছিলেন শি জিন পিং। সম্প্রতি তিনি জোর দিয়ে বলেন, চীন এ নীতি থেকে সরে দাঁড়াবে না।

সরকারের ‘জিরো কোভিড’ নীতির জেরে গত প্রায় তিন বছর যাবৎ চীনের জনগণ একদিকে যেমন স্বাভাবিক জীবনযাপন থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে দিনের পর দিন লকডাউন ও কোয়ারেন্টাইনের ফলে কর্মসংস্থান হারিয়ে বহু মানুষ চরম আর্থিক কষ্টে দিন কাটাচ্ছেন। সম্প্রতি চীনের বিভিন্ন প্রদেশ ও শহরে লকডাউনবিরোধী বিক্ষোভও শুরু হয়েছে। এর ফলে সম্প্রতি কঠোর কোভিড বিধি-নিষেধ কিছুটা শিথিল করা হয়েছিল। কিন্তু তার মধ্যেই ফের এমন ব্যাপকহারে করোনার সংক্রমণের ফলে দেশটির মানুষের জীবন ফের দুঃসহ হয়ে পড়তে পারে।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
আ. লীগ নেতা জা'মি'ন পায়, মাহমুদুর রহমান জে'লে ছিল কেন? কৃষকদল নেতার বি'ক্ষু'ব্ধ প্রতিক্রিয়া
09:41
Video thumbnail
চব্বিশের বি’প্ল’ব যে কারণে সফল হয়নি: রাষ্ট্রপতি ও সেনাপ্রধানকে নিয়ে ক’ঠি’ন মন্তব্য দর্শকের
13:49
Video thumbnail
আ. লীগ যতদিন অ'বৈ'ধভাবে ক্ষমতায় ছিল ততদিন এদেরকে নি'ষি'দ্ধ করা দরকার: ভিপি ইব্রাহিম
12:58
Video thumbnail
ড. ইউনূস জনগণের কথা শোনেন না! ড. ইউনূসের যেসব ব্যর্থতার কথা জানালেন ড. মনজুর আহমেদ চৌধুরী
14:45
Video thumbnail
ড. ইউনূস প্রমাণ করছেন তিনি রাজনীতি বুঝেন না! এ কী বললেন ড. সিনহা এম এ সাঈদ?
14:15
Video thumbnail
আইন শৃঙ্খলা ও বাজার নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা কি প্রমাণিত? কোন উপদেষ্টার কি উদ্দেশ্য?
01:30:27
Video thumbnail
পুলিশের সাথে কল রেকর্ড ফাঁ*স! এবার নিজের অবস্থান জানালেন সেই নেতা শেখ রেজওয়ান!
06:33
Video thumbnail
ড. ইউনূসের সরকারের ফেইল ঠে'কা'তে কী কী করা প্রয়োজন তা নিয়ে এবার মুখ খুললেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
13:08
Video thumbnail
'সরিষার মধ্যে ভূঁ*ত' পুলিশের সাহস নিয়ে বো*/মা ফা'টা*লে'ন ড. সোলায়মান চৌধুরী
11:25
Video thumbnail
আওয়ামী লীগ খুব দ্রুত আসতে পারে দুইটি কারণে! কী সেই দুই কারণ? জানালেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
11:38

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe