36 C
Dhaka
Friday, May 17, 2024

জেলেনস্কিকে হত্যার পরিকল্পনা, পোল্যান্ডে গ্রেপ্তার একজন

ডেস্ক রিপোর্ট:

আবারও রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ উঠেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে খুনের পরিকল্পনা নিয়ে। এই ষড়যন্ত্রে যুক্ত এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করলো পোল্যান্ড। এর আগেও জেলেনস্কিকে হত্যা করার ষড়যন্ত্র করা হয়েছিল। বহুবার সেই তথ্য ফাঁস করেছে ইউক্রেনের গোয়েন্দা সংস্থাগুলো।

এবার এক বিবৃতিতে প্রসিকিউটররা বলেছেন, পোলিশ নাগরিক পাওয়েলকে  রাশিয়ান সামরিক গোয়েন্দাদের কাছে তথ্য সরবরাহ করার এবং জেলেনস্কির বিরুদ্ধে রাশিয়ান বিশেষ বাহিনীকে সম্ভাব্য হত্যা প্রচেষ্টার পরিকল্পনা করতে সহায়তা করার দায়ে অভিযুক্ত করা হয়েছে।

সন্দেহভাজন ওই ব্যক্তি জানিয়েছে যে, সে রাশিয়ান ফেডারেশনের সামরিক গোয়েন্দা সংস্থার পক্ষে কাজ করছিলো এবং ইউক্রেনের যুদ্ধে সরাসরি জড়িত রাশিয়ান নাগরিকদের সাথে যোগাযোগ স্থাপন করেছিল।

অভিযুক্ত ব্যক্তি পোল্যান্ডের রেঝও-জাসিওঙ্কা বিমানবন্দরের নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন তথ্য রুশ এজেন্টদের পাচার করতে প্রস্তুত ছিল বলে জানা গেছে। দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের ওই বিমানবন্দরটি ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত। যা এখন মার্কিন সেনার নিয়ন্ত্রণে রয়েছে।

এখান থেকে বিভিন্ন দেশ ইউক্রেনে সামরিক রসদ ও ত্রাণ পৌঁছে দেয়। কিন্তু পাওয়েলের সমস্ত ছক ধরে ফেলেছিল পোল্যান্ডের গোয়েন্দা সংস্থা। সেই সূত্র ধরেই অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়।

এ নিয়ে একটি বিবৃতি দিয়ে গোটা বিষয়টি জানায় পোলিশ সরকার। দোষী সাব্যস্ত হলে পাওয়েলের আট বছরের কারাদণ্ড হতে পারে। ইউক্রেনীয় প্রসিকিউটররা সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে ‘প্রয়োজনীয় প্রমাণ’ সংগ্রহ করেছে বলে দাবি করা হয়েছে।

ইউক্রেনের প্রসিকিউটর-জেনারেল অ্যান্ড্রি কোস্টিন বলেছেন যে, এই মামলাটি রাশিয়ার ক্রমাগত হুমকির উপর আলোকপাত করে যা শুধুমাত্র ইউক্রেন এবং ইউক্রেনীয়দের জন্য নয়, সমগ্র মুক্ত বিশ্বের জন্য। ক্রেমলিনের অপরাধী শাসন… অন্যান্য সার্বভৌম রাষ্ট্রের ভূখণ্ডে নাশকতামূলক কর্মকাণ্ড সংগঠিত করে এবং পরিচালনা করে।

পোলিশ পররাষ্ট্রমন্ত্রী রাডোস্লা সিকোরস্কি অপারেশনে তার দেশের বিশেষ পরিষেবা এবং প্রসিকিউটরদের কাজের পাশাপাশি প্রতিবেশী ইউক্রেনের সাথে সহযোগিতার প্রশংসা করেছেন।

সর্বশেষ সংবাদ

উপজেলা নির্বাচন: এক আ.লীগ নেতার বংশ উচ্ছেদের হুমকি দিলেন আরেক নেতা

উপজেলা নির্বাচনে সমর্থন না দেওয়াকে কেন্দ্র করে এবার বংশ উচ্ছেদের হুমকিতে পড়েছেন সোনারগাঁও আওয়ামী লীগের এক নেতা। উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী বাবুল ওমর...

একবেলা যারা খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গ্রামের অর্থনীতি পাল্টে গেছে। যারা একবেলা ভাত খেতে পারতো না, এখন চারবেলা খায়। একসময় গ্রামে হাটবারের...

রাজধানীতে ১০ তলা ভবন থেকে পড়ে নিহত ২

রাজধানীর বাসাবো এলাকায় একটি ১০ তলা ভবনের ওপর থেকে পড়ে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও এক শ্রমিক আহত হয়ে আইসিউউতে আছেন। শুক্রবার (১৭ মে)...

সারাদেশে ‘হিট স্ট্রোকে’ ৫ জনের মৃত্যু

সারাদেশের ৬৪ জেলায় নতুন করে আবারও তাপপ্রবাহ বেড়েছে। বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে দেখা দিয়েছে অস্বস্তি। বৃহস্পতিবার (১৬ মে) তীব্র গরমে ‘হিট স্ট্রোকে’ রাজধানীসহ সারাদেশে...

উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় নিজ ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন কাদের মির্জা

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের আপন ভাই কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ায় আপন ছোট ভাই শাহদাত হোসেনকে ‘কুলাঙ্গার’ এবার বললেন...