29 C
Dhaka
Thursday, October 17, 2024

দুই বছর পর আবারও ফিরে আসছে বিশ্ব ইজতেমা

- Advertisement -

দুই বছর পর আবারও টঙ্গীর তুরাগ নদীর তীরে ফিরে আসছে বিশ্ব ইজতেমা। আগামী জানুয়ারিতে তাবলিগ জামাতের দুই গ্রুপের বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। ইজতেমার প্রথম পর্ব আগামী ১৩ থেকে ১৫ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব ২০ থেকে ২২ জানুয়ারি তুরাগ তীরে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ ও আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ঢাকার টঙ্গীতে যে ঐতিহাসিক বিশ্ব ইজতেমা হয়ে থাকে গত দুই বছর করোনার জন্য তা অনুষ্ঠিত হয়নি। এবছর করোনা নিয়ন্ত্রণ হওয়াতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন আগামী বছর ২০২৩ সালে টঙ্গীর মাঠে ঐতিহাসিক জায়গায় বিশ্ব ইজতেমা যেন সংক্ষিপ্ত আকারে স্বাস্থ্যবিধি মেনে করা হয়। সেজন্য আজকে এ সভাটি করেছিলাম।

তিনি বলেন, ১৩ থেকে ১৫ জানুয়ারি প্রথম ধাপে ও ২০ থেকে ২২ জানুয়ারি দ্বিতীয় ধাপে এ বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে।

এই প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা জানেন এক দলের নেতা হলো মাওলানা যুবায়ের আহমদ এবং অন্যদলের নেতা হলো ওয়াসিফুল ইসলাম। দুই জনই আগে এক সঙ্গে তাবলিগ করতেন। এখন তারা দুজন দুই প্রান্ত চলে গেছেন। তাদের সবাইকে এখানে আমন্ত্রণ জানানো হয়েছিল তারা এসেছেন। তারা যেন বিশ্ব ইজতেমা সুন্দরভাবে সুসম্পন্ন করেন তার একটা অনুরোধ রেখে ছিলাম। পাশাপাশি আরও একটি অনুরোধ করেছি যে দুই জন একত্রিত হয়ে সিদ্ধান্ত দেন কে আগে করবেন কে পরে করবেন। কিংবা একসঙ্গে করতে পারবেন কিনা। তারা একসঙ্গে করতে একমত হতে পারেননি। কিংবা কে আগে করবেন কে পরে করবেন সে বিষয়ে এক মত হতে পারেননি। আমাদের ওপর সিদ্ধান্তের ভার দিয়েছিল। আমরা তখন তাদের জানিয়ে দিয়েছি। আমরা কোনো কিছু পরিবর্তন করবো না। গতবার যেভাবে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়েছিল আগামী বছর সেভাবে অনুষ্ঠিত হবে। এ বিষয়টি তারা উভয় মেনে নিয়েছেন।

জানা গেছে, ইজতেমার প্রথম পর্বে মাওলানা জুবায়ের অনুসারী ও দ্বিতীয় পর্বে মাওলানা সাদের অনুসারীরা অংশ নেবেন।

তিনি বলেন, আজকে বিশ্ব ইজতেমা তারিখ নির্ধারিত সিদ্ধান্ত হয়েছে। দুইবারে আয়োজন করা হবে। প্রথম পক্ষ যুবায়ের গ্রুপ আগামী ১৩ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত তারা বিশ্ব ইজতেমা সম্পন্ন করবে। প্রথম পক্ষ বিশ্ব ইজতেমা আয়োজন শেষে ইজতেমার মাঠ প্রশাসনকে বুঝিয়ে দেবে। প্রশাসন মানে পুলিশ প্রশাসন, জেলা প্রশাসক ও স্থানীয় মেয়রকে মাঠ সুন্দর করে বুঝিয়ে দেবে।

এরপর দ্বিতীয় গ্রুপ মাঠ ইজতেমার উপযোগী করে ২০ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত তারা বিশ্ব ইজতেমা সম্পন্ন করবেন। আমরা মনে করি টঙ্গীতে যে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয় সেটার জন্য সারা বিশ্বের মানুষ তাকিয়ে থাকতো। সে ইজতেমা আবারো শুরু হবে।

বিদেশি মেহমানদের নিরাপত্তার কি ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এবিষয়ে বিস্তারিত তারা আলাপ করবে তাদের বলে দেওয়া হয়েছে। যেসব বিদেশি এখানে আসবে তাদের স্বাস্থ্যবিধি মেনে আসতে হবে। আর ছোট বা সীমিত পরিসরে করার জন্য তাদের বলা হয়েছে। তারা সেটিই করবে। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা প্রথমে বলেছি স্বাস্থ্যবিধি মেনে চলবে। সেটা মেনে চললে আর করোনার সময় যেমন একটু দূরে বসা, মাস্ক পরা, টিকা ছাড়া কেউ ঢুকতে পারবে না। এ ধরনের কিছু বিষয় মেনে চলবে। গতবছর দেশের বিভিন্ন জেলা থেকে যারা তাবলিগ করেন সেই নেতাদের বলেছি তারা যেন গতবাবের থেকে এবছর সংখ্যা কমিয়ে আনে সে অনুরোধ করা হয়েছে।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
জাতীয় দিবসগুলো বাতিল করা প্রয়োজন! কেন, তা ব্যাখ্যা করলেন জামায়াত মুখপাত্র ব্যারিস্টার আবু বকর মোল্লা
08:16
Video thumbnail
জাতীয় দিবসগুলো বাতিল করার পক্ষ বিপক্ষ নিয়ে এবার যা বললেন এডঃ সাইয়্যেদ মামুন মাহবুব
11:59
Video thumbnail
৭ই মার্চ মানুষ শো'ষ'ণে'র বিরুদ্ধে কথা বলতে গিয়েছে, মুজিবের ভাষণ শুনতে নয়ঃ ফরহাদ কবির
08:33
Video thumbnail
শসার কেজি ১৮ হাজার, টমেটো ২১ ও ডিমের ডজন ৯ হাজার টাকা: গা’জায় চড়া মূল্যে বেঁ’চে ম’রা’র অবস্থা
02:35
Video thumbnail
আওয়ামী বিচারপতিদের নিয়ে এবার যে বি'স্ফো'রক মন্তব্য করলেন জামায়াত মুখপাত্র ব্যারিস্টার আবু বকর মোল্লা
08:34
Video thumbnail
আল্লাহ'র দোহাই লাগে আপনারা কালই প'দত্যা'গ করুণ, আদালত প্রাঙ্গন ঘে'রাও নিয়ে এডঃ মামুন মাহবুব
09:18
Video thumbnail
বর্তমান সরকারকে আরো কঠোর হতে হবে, আওয়ামীলীগকে নিয়ে যা বললেন ফরহাদ কবির
08:05
Video thumbnail
ঘেরাও প্রতিবাদ, উত্তাল আদালত প্রাঙ্গন।জাতির পিতা বিতর্ক ও জাতীয় দিবসগুলো বাতিল প্রসঙ্গ।
01:39:33
Video thumbnail
দুর্ভাগ্য, না কি ব্যর্থতা? এখনও অ'প'রাধীরা দাপিয়ে বেড়াচ্ছে! সমস্যাটা আসলে কোথায়? মনজুর আহমেদ চৌধুরী
08:01
Video thumbnail
আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও নির্বাচন কাঠামো নিয়ে অবাক করা তথ্য দিলেন ড. সিনহা এম এ সাঈদ
15:16

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe