27 C
Dhaka
Tuesday, September 17, 2024

নতুন দল ‘বিডিপি’র সাথে জামায়াত সংশ্লিষ্টতার গুঞ্জন; যা বললেন সভাপতি

ডেস্ক রিপোর্ট:

নিবন্ধনের জন্য ইসিতে আবেদন করেছে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি-বিডিপি নামের নতুন এক রাজনৈতিক দল। নতুন এই দলের সাথে নির্বাচনে অযোগ্য জামায়াতে ইসলামী-সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে। তবে এই বিষয় নিয়ে এখনই মুখ খুলতে নারাজ দলটির চেয়ারম্যান অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম।

অবশ্য নাম বদলে জামায়াত সংশ্লিষ্ট কারো নিবন্ধন চাওয়ার ঘটনা এবারই প্রথম না। এর আগে জামায়াত থেকে বেরিয়ে আসা একটি অংশ এবি পার্টি (আমার বাংলাদেশ পার্টি) নামে দল গঠন করে নিবন্ধনের আবেদন করে রেখেছে ইসিতে।

আজ বুধবার নির্বাচন কমিশনে ৫০ হাজার পৃষ্ঠার প্রয়োজনীয় তথ্যসহ নিবন্ধনের জন্য আবেদন করে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি-বিডিপি। দলটির সভাপতি হলেন অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চান ও জেনারেল সেক্রেটারি মুহা. নিজামুল হক।

বিডিপির চেয়ারম্যানের বাড়ি ময়মনসিংহে। এক সময় তিনি বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। পরে জামায়াতে যোগ দেন। তাকে ২০১৯ সালে মার্চে নান্দাইল উপজেলা পরিষদ নির্বাচনের সময়ও জামায়াত নেতাদের সঙ্গে দেখা গেছে। আর সেক্রেটারি জেনারেল ছাত্রশিবিরের সাবেক বিদেশবিষয়ক সম্পাদক ও বর্তমানে জামায়াতের ঢাকা মহানগর দক্ষিণের কর্মপরিষদের সদস্য। 

নতুন দলটির সঙ্গে নিবন্ধন বাতিল হয়ে পড়া জামায়াতে ইসলামীর সংশ্লিষ্টতা রয়েছে বলে রাজনৈতিক মহলে গুঞ্জন রয়েছে। তবে এ নিয়ে ইসিতে সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে গেছেন বিডিপির সভাপতি আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, এসব বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।

ইসিতে আবেদন শেষে বের হলে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন বিডিপি সভাপতি আনোয়ারুল ইসলাম। এ সময় জামায়াতের সম্পৃক্ততার বিষয়টি অস্বীকার করছেন কি না- এমন প্রশ্নের সরাসরি উত্তর এড়িয়ে যান বিডিপি সভাপতি। বলেন, ‘আমরা পরিষ্কার করব। আমরা নতুন দল। নতুন প্রজন্মের আমার সঙ্গে যারা আছেন, বিভিন্নভাবে তাদেরকে আমরা সংগ্রহ করেছি। তাদের নিয়ে আমরা কাজ করেছি।অন্য কোনো দলের লেজুড়বৃত্তি বা কোনো সহযোগিতা ফিল করি না।’

ফের একই প্রশ্ন করা হলে একপর্যায়ে আনোয়ারুল ইসালম দাবি করেন, জামায়াতের সঙ্গে তাদের সম্পর্ক নেই। তিনি বলেন, দেশের সংবিধান মেনে আমরা রাজনীতিতে এসেছি। দেশের সংবিধানের প্রতিটি শব্দ আমরা সম্মান করি এবং সেটা লালন করেই রাজনীতি করি। সংবিধানের বাইরে কোনো কিছুতেই যেতে আমরা রাজি নই। মুক্তিযুদ্ধের পরে জন্ম নেওয়া ব্যক্তিদের নিয়ে দল গঠন করা হয়েছে। আমরা ডিটেইলস বলব। আমরা সম্পূর্ণ একটি দল, (জামায়াতের সঙ্গে) সম্পৃক্ততা নেই।

উল্লেখ্য, নির্বাচনে অংশ নিতে হলে নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধন থাকতে হয়। জামায়াতের নিবন্ধন শুরুতে থাকলেও তাদের গঠনতন্ত্র বাংলাদেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে আদালতের রায়ের পর দলটির নিবন্ধন বাতিল করে ইসি।

এদিকে জামায়াত থেকে বেরিয়ে কয়েকজন নেতা কয়েক বছর আগে এবি পার্টি নামে দল গঠন করেন। আগামী নির্বাচনে অংশ নিতে তারা কিছু দিন আগে ইসিতে নিবন্ধনের জন্য আবেদন করে। এখন নিবন্ধন পেতে আবেদন করল বিডিপি।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...