29 C
Dhaka
Thursday, October 17, 2024

ফরিদপুরে বিএনপির বিভাগীয় সমাবেশ শুরু

- Advertisement -

ফরিদপুরে বিভিন্ন প্রতিবন্ধকতা ও পরিবহন ধর্মঘট উপেক্ষা করে বিএনপি ও এর সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী ও অনুসারী শনিবার দলটির বিভাগীয় সমাবেশে যোগ দিয়েছেন।

ফরিদপুর জেলা বিএনপি আয়োজিত সমাবেশটি সকাল ১১টায় জেলা শহর থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে কোমরপুর আব্দুল আজিজ ইনস্টিটিউশন চত্বরে আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

ক্ষমতাসীন দলের লোকজন ও পুলিশের বাধা, বাস ধর্মঘটের কারণে সৃষ্ট ঝামেলা এবং ফরিদপুর ক্ষমতাসীন আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে পরিচিত হওয়ায় শোডাউন আশঙ্কায় পার্শ্ববর্তী জেলাগুলো থেকে আগাম জড়ো হওয়ায় শুক্রবার রাতেই সমাবেশস্থল বিএনপি নেতাকর্মীদের দ্বারা প্রায় পূর্ণ হয়ে যায়।

যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সমাবেশস্থলের আশপাশে ও শহরের বিভিন্ন পয়েন্টে পর্যাপ্ত সংখ্যক পুলিশ ও অন্যান্য নিরাপত্তা কর্মকর্তা মোতায়েন করা হয়েছে।

বিএনপি নেতারা অভিযোগ করেছেন যে বিভিন্ন প্রবেশপথ, পুলিশ চেকপোস্ট ও সিএন্ডবি ঘাটে তাদের নেতাকর্মীদের সমাবেশে যোগ দিতে আইনশৃঙ্খলা বাহিনী বাধা দিয়েছে।

তবে সকাল থেকেই বিএনপি নেতাকর্মীদের ছোট ছোট মিছিলে সরকারবিরোধী স্লোগান দিতে দিতে সমাবেশস্থলে আসতে দেখা যায়।

শহর থেকে কোমরপুর আব্দুল আজিজ ইনস্টিটিউশনের দিকে যানবাহন ও অটোরিকশা যেতে না দেয়ায় বিএনপির অনেক নেতাকর্মী সমাবেশে অংশ নিতে প্রায় ৬ কিলোমিটার হেঁটে যেতে বাধ্য হন।

আয়োজকরা জানান, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ও জ্বালানির মূল্যবৃদ্ধির নিন্দা; ভোলা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও যশোরে পূর্বে পুলিশের অভিযানে দলের পাঁচ নেতাকর্মীর মৃত্যু এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি নিশ্চিত করতে এই সমাবেশের উদ্দেশ্য।

বিএনপি দীর্ঘদিন ধরেই দাবি করে আসছে যে আগামী জাতীয় নির্বাচন কোনো রাজনৈতিক সরকারের অধীনে নয়, বরং তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই হবে। কিন্তু এই দাবি সংবিধান তা হতে দেয় না বলে ক্ষমতাসীন আওয়ামী লীগ তীব্রভাবে প্রত্যাখ্যান করেছে।

সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির কয়েকজন নেতাসহ সিনিয়র নেতারা বক্তব্য দেবেন বলে আশা করা হচ্ছে।

ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জের পাঁচটি জেলা থেকে বিএনপি নেতাকর্মীরা বুধবার থেকে সমাবেশস্থলে আসতে শুরু করেছেন এবং তাদের অনেকেই সেখানে রাত কাটাচ্ছেন।

বিএনপি নেতাকর্মীদের খাবার ও থাকার ব্যবস্থা করেছে আয়োজকরা।

শুক্রবার সকাল থেকে ফরিদপুরের সঙ্গে সারাদেশে বাস যোগাযোগ বন্ধ থাকলেও বিএনপি নেতাকর্মীদের ট্রেন, ট্রাক, ছোট যানবাহন, অটোরিকশা, থ্রি-হুইলার, মাইক্রোবাস, মোটরসাইকেলে করে কোমরপুর আব্দুল আজিজ ইনস্টিটিউশন প্রাঙ্গণে আসতে দেখা গেছে।

ইউএনবির সঙ্গে আলাপকালে বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, বাস ধর্মঘট ও আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন বাধা ও চ্যালেঞ্জ উপেক্ষা করে তাদের নেতাকর্মীরা ফরিদপুরে সমাবেশে যোগ দিতে এসেছেন।

তিনি আরও বলেন যে তারা সমাবেশে এক লাখেরও বেশি লোকের অংশগ্রহণ আশা করেন।

ফরিদপুর জেলা বাস শ্রমিক ও মালিকরা শুক্রবার সকালে ৩৮ ঘণ্টার ধর্মঘটে যান, এতে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এদিকে বিএনপি অভিযোগ করেছে যে তাদের সমাবেশকে ব্যর্থ করার পরিকল্পনার অংশ এটি।

বরিশাল, রংপুর ও খুলনায় বিএনপির বিভাগীয় সমাবেশের আগেও একই ধরনের ধর্মঘট দেখা যায়, তবে দলের হাজার হাজার নেতাকর্মী ও সমর্থক বাধা অতিক্রম করে সমাবেশে অংশ নেন।

চলমান আন্দোলনের গতি অব্যাহত রাখার পদক্ষেপের অংশ হিসেবে গত ২৭ সেপ্টেম্বর ১০টি বিভাগীয় শহরে ধারাবাহিক সমাবেশের ঘোষণা দেয় বিএনপি।

আগামী ১০ ডিসেম্বর ঢাকা মহানগরীতে গণসমাবেশের মধ্য দিয়ে বিভাগীয় সমাবেশ শেষ করবে বিএনপি।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
জাতীয় দিবসগুলো বাতিল করার পক্ষ বিপক্ষ নিয়ে এবার যা বললেন এডঃ সাইয়্যেদ মামুন মাহবুব
11:59
Video thumbnail
৭ই মার্চ মানুষ শো'ষ'ণে'র বিরুদ্ধে কথা বলতে গিয়েছে, মুজিবের ভাষণ শুনতে নয়ঃ ফরহাদ কবির
08:33
Video thumbnail
শসার কেজি ১৮ হাজার, টমেটো ২১ ও ডিমের ডজন ৯ হাজার টাকা: গা’জায় চড়া মূল্যে বেঁ’চে ম’রা’র অবস্থা
02:35
Video thumbnail
আওয়ামী বিচারপতিদের নিয়ে এবার যে বি'স্ফো'রক মন্তব্য করলেন জামায়াত মুখপাত্র ব্যারিস্টার আবু বকর মোল্লা
08:34
Video thumbnail
আল্লাহ'র দোহাই লাগে আপনারা কালই প'দত্যা'গ করুণ, আদালত প্রাঙ্গন ঘে'রাও নিয়ে এডঃ মামুন মাহবুব
09:18
Video thumbnail
বর্তমান সরকারকে আরো কঠোর হতে হবে, আওয়ামীলীগকে নিয়ে যা বললেন ফরহাদ কবির
08:05
Video thumbnail
ঘেরাও প্রতিবাদ, উত্তাল আদালত প্রাঙ্গন।জাতির পিতা বিতর্ক ও জাতীয় দিবসগুলো বাতিল প্রসঙ্গ।
01:39:33
Video thumbnail
দুর্ভাগ্য, না কি ব্যর্থতা? এখনও অ'প'রাধীরা দাপিয়ে বেড়াচ্ছে! সমস্যাটা আসলে কোথায়? মনজুর আহমেদ চৌধুরী
08:01
Video thumbnail
আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও নির্বাচন কাঠামো নিয়ে অবাক করা তথ্য দিলেন ড. সিনহা এম এ সাঈদ
15:16
Video thumbnail
আ. লীগ নেতা জা'মি'ন পায়, মাহমুদুর রহমান জে'লে ছিল কেন? কৃষকদল নেতার বি'ক্ষু'ব্ধ প্রতিক্রিয়া
09:41

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe