31 C
Dhaka
Friday, September 20, 2024

বুধবার দেশে আসছে আইএমএফ এর প্রতিনিধি দল

ডেস্ক রিপোর্ট:

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধি দলের বুধবার ঢাকায় আসার কথা রয়েছে। বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতার মধ্যে বাংলাদেশ নিজেদের অর্থনীতিকে স্থিতিশীল রাখতে আইএমএফের কাছে বাজেট সহায়তা চেয়েছে। এ ঋণের পরিমাণ ৪৫০ কোটি ডলার। আগামী তিন বছরে বাংলাদেশ এ অর্থ চায়। মূলত এই ঋণ সম্পর্কিত কাজেই দেশে আসছে আইএমএফ এর প্রতিনিধি দল।

প্রতিনিধি দলটি ২৬ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত আর্থিক খাত ও নীতির সংস্কারসহ বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশ নেবে। দলটির নেতৃত্ব দেবেন বাংলাদেশে আইএমএফ মিশন প্রধান রাহুল আনন্দ।

অর্থনীতিবিদদের ধারণা, বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনার সংকট কাটিয়ে উঠতে আইএমএফের ঋণ দেশের ভাবমূর্তি উজ্জল করবে। তবে আইএমএফ থেকে ঋণ নিতে হলে শর্ত মানতে হবে। প্রস্তাবিত ৪৫০ কোটি ডলারের সাথে আইএমএফের নবগঠিত সহনশীল ও টেকসই ট্রাস্ট ফান্ড থেকে পাওয়া যাবে ১০০ কোটি ডলার।

উল্লেখ্য, প্রায় এক দশক আগে বাংলাদেশ সাত কিস্তিতে আইএমএফ থেকে প্রায় ১০০ কোটি ডলারের একটি বর্ধিত ঋণ সুবিধা (ইসিএফ) পেয়েছিল। ওই সময় ঋণের বিপরীতে একটি শর্ত ছিল ভ্যাট আইন প্রণয়ন করা।

আইএমএফ সূত্রে জানা গেছে, ঋণ আলোচনা ফলপ্রসূ হলে বাংলাদেশ চলতি বছরের শেষ নাগাদ অথবা আগামী বছরের শুরুতে প্রথম কিস্তি ছাড় করা হবে।

প্রসঙ্গত, গত ২৪ জুলাই ঋণ চেয়ে আইএমএফকে চিঠি দেয় বাংলাদেশ। এরপর জানা যায়, ঋণ পেতে হলে বাংলাদেশকে বিভিন্ন শর্ত মানতে হবে। মূলত এসব শর্ত ঠিক করতেই আইএমএফ প্রতিনিধি দল ঢাকায় আসছে।

গত ১০ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অনুষ্ঠিত আইএমএফ ও বিশ্বব্যাংকের বার্ষিক সভায় অংশ নেয় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল। ওয়াশিংটনে বাংলাদেশের সাংবাদিকদের গভর্নর বলেছেন, আইএমএফ থেকে ঋণ পাওয়ার মৌখিক আশ্বাস পাওয়া গেছে। আলাদাভাবে বিশ্বব্যাংক থেকেও ১০০ কোটি ডলার পাওয়া যাবে। তবে ঋণ দিতে বাংলাদেশকে নানামুখী শর্তও দেবে আইএমএফ।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...