30 C
Dhaka
Friday, September 20, 2024

মেট্রোরেলে হাফ পাসের দাবিতে অবস্থান কর্মসূচি

ডেস্ক রিপোর্ট:

ঢাবি প্রতিনিধি: মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ পাস কার্যকর, সহজে যাতায়াত সুবিধার্ধে স্টুডেন্ট র‍্যাপিড পাস প্রদান, অতিরিক্ত ভাড়া কমানো ও সর্বনিম্ন ভাড়া ১০টাকা করার দাবিতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৪ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ফার্মগেইটে এই কর্মসূচির আয়োজন করে মেট্রোরেলে হাফ পাস চাই আন্দোলনে যুক্ত শিক্ষার্থীরা। এসময় পুলিশি বাঁধার মুখে পড়ে সেখানে অবস্থান না করতে পেরে তারা বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগে এসে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নেন।

মেট্রোরেলে হাফ পাস চাই আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বলেন, আমরা তো চাকুরীজীবী নই। শিক্ষার্থীদের অর্থনৈতিক অবস্থা, চাহিদা ও সুযোগ-সুবিধার কথা বিবেচনায় রেখে যুক্তিযুক্ত সিদ্ধান্ত নিতে হবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড কর্তৃপক্ষের।

শিক্ষার্থীদের তিন দফা দাবিগুলো হলো- মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ পাস কার্যকর করতে হবে; মেট্রোরেলে শিক্ষার্থীদের সহজে যাতায়াত সুবিধার্ধে স্টুডেন্ট র‍্যাপিড পাস প্রদান করতে হবে; মেট্রোরেলের অতিরিক্ত ভাড়া কমানো ও সর্বনিম্ন ভাড়া ১০টাকা করতে হবে।

এ প্রসঙ্গে কর্মসূচিতে মেট্রোরেলে হাফ পাস চাই আন্দোলনের সমন্বয়ক ও মুখপাত্র মুহাম্মদ প্রিন্স বলেন, মেট্রোরেল হাফ পাস এখন শিক্ষার্থীদের গণদাবী। কিন্তু, আমরা গণতান্ত্রিকভাবে আমাদের দাবী রাষ্ট্রের কাছে তুলে ধরতে গিয়ে পুলিশি বাঁধার সম্মুখীন হলাম, যা আমাদের বাকস্বাধীনতার উপরে আঘাত। অথচ ১৯৬৯ সালের স্বৈরাচারী আইয়ুব খান বিরোধী আন্দোলনের ১১ দফার ১ এর (ঢ) উপধারা ছিলো শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করতে হবে। আগামী দিনগুলোতে মেট্রোরেলে হাফ পাসসহ শিক্ষার্থীদের সকল গণতান্ত্রিক আন্দোলনে প্রশাসনের সহযোগী মনোভাব পোষণ করবে বলে আশা করি।

মেট্রোরেলে হাফ পাস চাই আন্দোলনের যুগ্ন সমন্বয়ক আশরাফুল ইসলাম নির্ঝর বলেন, শিক্ষার্থীদের প্রতি রাষ্ট্রীয় ও সামাজিক দায়বদ্ধতা থেকে শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের বিভিন্ন দেশ এমনকি প্রতিবেশি দেশ ভারতের গণপরিবহনেও রয়েছে। আমাদের দেশের শিক্ষাব্যবস্থায় একজন শিক্ষার্থীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে কমপক্ষে ২৫-৩০ বছর সময় লাগে। মেট্রোরেল আইন ২০১৫ এর ১৮ (২) অনুযায়ী, পরিচালনা ব্যয় ও জনসাধারণের আর্থিক সামর্থ্য বিবেচনায় ভাড়া নির্ধারণ করা হবে।

তিনি বলেন, বিধিমালার ২২ (খ) ধারায় বলা হয়েছে, বিবেচনায় নেওয়া হবে গণপরিবহনের ভাড়া। মেট্রোরেলেও থাকার কথা ছিলো একই ভাবে সর্বনিম্ন ভাড়া নির্ধারনের নিয়ম। সেখানে ঢাকা মেট্রোর ২০কিলোমিটারের ভাড়া ১০০টাকা করা হয়েছে। যার ফলে, মেট্রোরেল সাধারণ শিক্ষার্থীদের নাগালের বাইরে চলে গেছে।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...