31 C
Dhaka
Friday, September 20, 2024

বাহ্মণবাড়িয়া উপনির্বাচন: নিখোঁজ প্রার্থী আসিফকে নিয়ে যা বললেন ইসি

ডেস্ক রিপোর্ট:

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদ আত্মগোপনে রয়েছেন বলেই ধারণা করছেন নির্বাচন কমিশনার (ইসি) মো.আনিছুর রহমান। তিনি বলেন, পারিপার্শ্বিক যে কথাগুলো আসছে যেগুলো ভাইরাল হয়েছে তাতে মনে হচ্ছে তিনি আত্মগোপনে আছে। তবে যতটুকু তথ্য আছে, সরকারি কোনো বাহিনী এ কাজটা করেনি।

প্রার্থী নিখোঁজের ঘটনা ভোটের মাঠে নতুন মেরুকরণ হবে না বলে মনে করেন এই কমিশনার।

মঙ্গলবার(৩১ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমনটা জানান।

আসন্ন ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে বিএনপির দলছুট নেতা উকিল আবদুস সাত্তার ভূঁইয়ার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি থেকে বহিষ্কৃত নেতা স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদ।

আসিফ আহমেদের পরিবারের সদস্যদের অভিযোগ, শুক্রবার রাতের পর থেকে তার  সঙ্গে যোগাযোগ করতে পারছেন না তারা। তিনি নিখোঁজ রয়েছেন। বিষয়টি নিয়ে স্থানীয় জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) ও জেলা নির্বাচন কর্মকর্তাকে একটি প্রতিবেদন দিতে বলেছিল নির্বাচন কমিশন (ইসি)।

এ বিষয়ে ইসি আনিছুর রহমান বলেন, আমরা প্রতিবেদন পেয়েছি। তাতে বলা হয়েছে, প্রার্থী নিখোঁজ। ওই প্রার্থী কোথায় আছেন, তা একবার শনাক্ত করা গিয়েছিল। কিন্তু মোবাইল ফোন বন্ধ থাকায় পরে আর তার অবস্থান শনাক্ত করা যায়নি। তারপরও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী চেষ্টা চালাচ্ছে।

প্রার্থীর কথোপকথনের একটি অডিও শুনেছেন জানিয়ে ইসি আনিসুর বলেন, প্রার্থী অন্যান্য মিডিয়ার সঙ্গেও কথা বলেছেন। তাতে মনে হয় যে তার এ রকম একটি পরিকল্পনা আগেই করা ছিল। তাকে খুঁজে পেলে পুরোটা জানা যাবে। ইচ্ছা করে একটা লোক যদি লুকিয়ে থাকে, তাহলে তাকে খুঁজে বের করা একটু ডিফিকাল্ট।

আসিফ আহমেদ আত্মগোপনে গিয়েছেন এমন ধারণার কারণ ব্যাখ্যা করে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, আমাদের কাছে যে তথ্য-উপাত্ত আছে, তাতে এ রকমই ধারণা জন্মে। কারণ অডিওটা শুনেছি, ভাইরাল হয়েছে। সে অডিওতে কিন্তু এ রকমই আছে, তিনি তার স্ত্রীর নামে তার কণ্ঠে নির্দেশনা দিচ্ছিলেন কী নিয়ে যেতে হবে, সিসি ক্যামেরা বন্ধ করে দিতে বলেছেন। ১০ মিনিট পর বের হয়ে গেলে চালু করতে বলেছেন। তার মানে কী? তার মানে হচ্ছে, একটা পরিকল্পনা তারা করেছেন। এটাই আমরা অনুমান করছি।

তিনি আরও বলেন, প্রার্থীর স্ত্রী বা কেউ এখন পর্যন্ত তার নিখোঁজ হওয়ার বিষয়ে ইসির কাছে লিখিত কোনো অভিযোগ করেননি। গণমাধ্যমে প্রকাশিত খবরের ভিত্তিতে বিষয়টি নিয়ে প্রতিবেদন চেয়েছিলাম। প্রার্থীর স্ত্রী এখন পর্যন্ত পুলিশ বা রিটার্নিং কর্মকর্তা কাউকে বিষয়টি জানাননি। সাধারণত কেউ নিখোঁজ হলে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। সেটাও করা হয়নি।

নিখোঁজ প্রার্থীর অন্য কোনো উদ্দেশ্য থাকতে পারে দাবি করে ইসি বলেন, নিজের গুরুত্ব বাড়ানোর জন্য তিনি এ আত্মগোপনে যেতে পারেন। তিনি নিজেও বলেছেন তাকে হুমকি দেওয়া হচ্ছে।

এ সময় জানতে চাওয়া হলে–প্রার্থী খুঁজে না পাওয়ায় ভোটের মাঠে ভিন্ন মেরুকরণ তৈরি হবে কিনা- জবাবে তিনি বলেন, আমার মনে হয় তেমন কিছু হবে না। খুব বেশি যে প্রভাব পড়বে এরকম কিছু না। তার স্ত্রী তার পক্ষে সব কাজ করে যাচ্ছেন।

নির্বাচন কমিশনার(ইসি) আনিসুর রহমান আশা প্রকাশ করেন ব্রাহ্মণবাড়িয়া-২ ও অন্য পাঁচটি সংসদীয় আসনে সুন্দর পরিবেশে ভোট হবে। তিনি বলেন, সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠু সুন্দর নির্বাচন করার জন্য যা যা করা দরকার সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি। ভোটকেন্দ্রে নিরবিচ্ছিন্নভাবে সাড়ে আটটা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত ভোট চলবে।

তার ভাষ্য, ইভিএমে ভোট দেওয়ার জন্য ভোটার এডুকেশন যথেষ্ট করা হচ্ছে। সুন্দর পরিবেশে সুষ্ঠু ভোট হবে।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...