26 C
Dhaka
Wednesday, October 16, 2024

রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য অনুকূল নয় রাখাইন: জাতিসংঘ

- Advertisement -

মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি রোহিঙ্গা শরণার্থীদের টেকসই প্রত্যাবর্তনের জন্য অনুকূল নয় বলে মন্তব্য করে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)। সেখানকার পরিস্থিতি মূল্যায়নের পর এই মন্তব্য করেছে সংস্থাটি। ইউএনএইচসিআরের পক্ষ থেকে আরো জানানো হয়, রোহিঙ্গা শরণার্থীদের সম্ভাব্য প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের আলোচনায় তারা জড়িত নয়।

গতকাল রোববার (১৯ মার্চ) থাইল্যান্ডের ব্যাংককে অবস্থিত ইউএনএইচসিআরের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দপ্তর থেকে প্রচারিত বিবৃতিতে এসব মন্তব্য করা হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, রোহিঙ্গা শরণার্থীদের একটি দলের সঙ্গে সাক্ষাতের জন্য মিয়ানমারের একটি প্রতিনিধিদলের বাংলাদেশে সফর সম্পর্কে ইউএনএইচসিআর অবগত। বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি দ্বিপক্ষীয় পাইলট প্রকল্পের আওতায় সফরটি হচ্ছে।

রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে প্রত্যাবাসনের বিষয়ে ইউএনএইচসিআরের অবস্থান অপরিবর্তিত রয়েছে। ইউএনএইচসিআরের মূল্যায়ন হলো, ‘মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি বর্তমানে রোহিঙ্গা শরণার্থীদের টেকসই প্রত্যাবর্তনের জন্য অনুকূল নয়। একই সময়ে, প্রতিটি শরণার্থীর একটি জ্ঞাত পছন্দের ভিত্তিতে তাদের দেশে ফিরে যাওয়ার অধিকার ও কোনো শরণার্থীকে যে প্রত্যাবাসনে বাধ্য করা উচিত নয়, সেটিও আমরা পুনর্ব্যক্ত করছি।’

বিবৃতিতে বলা হয়েছে, বর্তমান সংকট শুরু হওয়ার পর থেকে বাংলাদেশ ধারাবাহিকভাবে স্বেচ্ছায় এবং টেকসই প্রত্যাবাসনের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে।

ইউএনএইচসিআর মনে করে, প্রত্যাবাসনের অধিকার সংরক্ষণের প্রচেষ্টার সমর্থনে মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতির বিষয়ে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে আলোচনা ও সংলাপ গুরুত্বপূর্ণ। এটি শরণার্থীদের প্রত্যাবাসনের বিষয়ে একটি সচেতন সিদ্ধান্ত গ্রহণ এবং তাদের মধ্যে আস্থা তৈরি করবে। সংস্থাটি বলছে, এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কারণ অনেক শরণার্থী পরিস্থিতি অনুকূলে এলে মিয়ানমারে ফিরে যাওয়ার আশা পুনর্ব্যক্ত করেছে।

রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের সঙ্গে কাজ করছে বলে জানিয়েছে ইউএনএইচসিআর। সংস্থাটির পক্ষ থেকে আরও বলা হয়েছে, রোহিঙ্গা শরণার্থীরা যাতে স্বেচ্ছায় প্রত্যাবাসনে অংশ নেন সে জন্য বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে কাজ চালিয়ে যাবে সংস্থাটি। এছাড়া মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা শরণার্থীদের টেকসই প্রত্যাবাসনের জন্য অনুকূল পরিস্থিতি তৈরির প্রচেষ্টাকে সমর্থন করবে বলে জানায় সংস্থাটি।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
ড. ইউনূস জনগণের কথা শোনেন না! ড. ইউনূসের যেসব ব্যর্থতার কথা জানালেন ড. মনজুর আহমেদ চৌধুরী
14:45
Video thumbnail
ড. ইউনূস প্রমাণ করছেন তিনি রাজনীতি বুঝেন না! এ কী বললেন ড. সিনহা এম এ সাঈদ?
14:15
Video thumbnail
আইন শৃঙ্খলা ও বাজার নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা কি প্রমাণিত? কোন উপদেষ্টার কি উদ্দেশ্য?
01:30:27
Video thumbnail
পুলিশের সাথে কল রেকর্ড ফাঁ*স! এবার নিজের অবস্থান জানালেন সেই নেতা শেখ রেজওয়ান!
06:33
Video thumbnail
ড. ইউনূসের সরকারের ফেইল ঠে'কা'তে কী কী করা প্রয়োজন তা নিয়ে এবার মুখ খুললেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
13:08
Video thumbnail
'সরিষার মধ্যে ভূঁ*ত' পুলিশের সাহস নিয়ে বো*/মা ফা'টা*লে'ন ড. সোলায়মান চৌধুরী
11:25
Video thumbnail
আওয়ামী লীগ খুব দ্রুত আসতে পারে দুইটি কারণে! কী সেই দুই কারণ? জানালেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
11:38
Video thumbnail
বিএনপির আন্দোলনের হুঁশিয়ারি। আঃলীগ ফেরার সম্ভাবনা এবং প্রত্যাশা ও ব্যর্থতার সরকার।
01:19:44
Video thumbnail
কল রেকর্ড ফাঁ'স | মা'ম'লা নেওয়ায় পুলিশকে হু'ম'কি জামায়াত নেতার
05:46
Video thumbnail
মির্জা ফখরুলের মেয়েও কি মাস্টারমাইন্ড? আ’ন্দো’লনের সময় তার এ্যাকটিভিটি জানালেন মেজর রেজা
08:32

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe