33 C
Dhaka
Friday, September 20, 2024

‘বিএনপি কি সরকারের একটা ব্যর্থতা দেখাতে পেরেছে’

ডেস্ক রিপোর্ট:

বিএনপি কি সরকারের একটা ব্যর্থতা দেখাতে পেরেছে? বলে প্রশ্ন করেছেন রেলমন্ত্রী ও পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, ভোট আসছে, জনগণ ভোট দেবেন। জনগণ দেশের মালিক। কিন্তু এখন বিএনপি কী বলছে? তারা ভোট করবে না। কী করবে? তাদের বক্তব্যগুলো শোনেন। তারা বলছে, উৎখাত করবে। সরকারের এই ব্যর্থতা, ক্ষমতায় এলে আমরা এইটা করব, এমন কোনো কথা কি তাদের আছে?

শুক্রবার(১৬ সেপ্টেম্বর) সকালে পঞ্চগড়ের বোদা উপজেলার ময়দানদীঘি ইউনিয়নে  সারা দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের আওতায় রুরাল ওয়াটার সাপ্লাই স্কিমের নির্মাণকাজের উদ্বোধন উপলক্ষে আয়োজিত সমাবেশে বিএনপি নেতাদের উদ্দেশ্য এসব প্রশ্ন তুলেন রেলমন্ত্রী নূরুল ইসলাম। 

বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোলেমান আলীর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন পঞ্চগড় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সায়হান আলী, বোদা উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম, বোদা পৌরসভার মেয়র ওয়াহিদুজ্জামান সুজা, ময়দানদীঘি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুল জব্বার প্রমুখ।

রেলমন্ত্রী বলেন, জনগণ ভোট দিয়েছে, আবার ভোটের মাধ্যমে একটা সরকার পরিবর্তিত হবে। এটাই গণতান্ত্রিক নিয়ম। তোমরা যদি বলো যে এই এই জিনিসগুলো করলে ভোটটা আরও ভালো হবে, আরও সুষ্ঠু হবে, তাহলে সেই পরামর্শগুলো দাও। বিএনপি ২০১৩-১৪ সালে যে অবরোধ-আন্দোলন করেছে, তাতে শুধু পোড়ায় দাও, জ্বালায় দাও, সিএনজি পোড়ায় দাও, বাস পোড়ায় দাও, রাস্তা কাটো, গাছ কাটো—এই কাজগুলো করেছে।

তিনি বলেন, সাধারণ মানুষের বিরুদ্ধে তাদের আন্দোলন। এখনো তারা লাঠি নিয়ে বেড়াচ্ছে। একটা মিটিং যদি করছে, একবোঝা লাঠি নিয়ে বেড়াচ্ছে। আন্দোলন আমরাও করেছি। আমরা কি তাদের মতো জনগণের বিরুদ্ধে আন্দোলন করে নিরপরাধ মানুষকে মেরেছি?

সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে আমি ভারত সফরে গিয়েছিলাম জানিয়ে রেলমন্ত্রী বলেন, সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। এখন আমাদের মধ্যে তেমন বড় কোনো সমস্যা নেই। যে সমস্যা একটু আছে, সেটা হলো তিস্তা। এ তিস্তার পানির কথা বিএনপির সময় বা এরশাদের সময় কি কখনো উঠেছিল? একমাত্র আওয়ামী লীগ সরকার, শেখ হাসিনার সরকার তিস্তার কথা প্রথম তুলে বলেছে, তিস্তার পানিতে আমাদের অধিকার আছে।

তিনি বলেন, এটা আন্তর্জাতিক নদী। এতে আমাদের পানির যে হিস্যা, সেটা আমাদের দিতে হবে। তবে ভারতের কেন্দ্রীয় সরকার তাতে সম্মত হয়েছে। একটা সমঝোতা হয়েছে বাংলাদেশের সঙ্গে। কিন্তু তাদের যে রাজ্য সরকার আছে, পশ্চিমবঙ্গে, সেখানকার মমতা ব্যানার্জি তাতে বাধা দিয়েছেন। এটা তাঁদের অভ্যন্তরীণ রাজনীতি। তবে আমরা আশা করছি, এ সমস্যার দ্রুত সমাধান হয়ে যাবে।

৫০ লাখ পরিবারকে ১৫ টাকা কেজি দরে চাল দেওয়া হচ্ছে উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, মানুষ যেন অভাব অনুভব না করে, সে জন্য সরকার আগেভাগেই চিন্তা করছে। শহর অঞ্চলের বিদ্যুৎ কমিয়ে দিয়ে কৃষকেরা যাতে ঠিকমতো সেচ দিতে পারেন, সে জন্য সরকার গ্রামে বিদ্যুতের ব্যবস্থা করেছে। যাঁদের বাড়িঘর নেই, ভূমিহীন, তাঁদের জন্য কি কোনো সরকার আগে চিন্তা করেছিল? তাঁদের জন্য বর্তমান সরকার ঘর করে দিয়েছে।

মন্ত্রী বলেন, হিজড়া, ভবঘুরেদের জন্য সরকার ব্যবস্থা করেছে। বিধবা ভাতা, বয়স্ক ভাতা, স্বামী নিগৃহীতা নারীদের ভাতা, মাতৃত্বকালীন ভাতাসহ সব প্রকার সুবিধা সরকার চালু করেছে। ছেলেমেয়েরা স্কুলে পড়লে মায়েদের কাছে সরাসরি উপবৃত্তির টাকা চলে যাচ্ছে। অর্থাৎ জনগণ কীভাবে স্বাবলম্বী হবে, গরিব-দুঃখী, মেহনতি মানুষের মুখে কীভাবে হাসি ফুটবে, তাঁদের অবস্থার কীভাবে পরিবর্তন ঘটবে, এসব পরিকল্পনা নিয়ে রাষ্ট্র চালানো হচ্ছে। আমাদের রাষ্ট্র চালানোর মূলনীতি হলো মানুষ, আমাদের দেশের জনগণ।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...